ভারতে সাংবাদিক নির্যাতন বাড়ছে

প্রতীকী ছবি: রয়টার্স

ভারতে সংবাদমাধ্যমের স্বাধীনতার ওপর নানামুখী চাপ ক্রমশ বাড়ছে। বাড়ছে নির্যাতন, হামলা ও মামলার ঘটনা। ২০২১ সালে দেশটিতে ১২১ জন সাংবাদিক ও সংবাদমাধ্যম আক্রান্ত হয়েছে। হত্যা করা হয়েছে অন্তত ৬ সাংবাদিককে। ভারতীয় জাতীয় নিরাপত্তা ও মানবাধিকার পরিস্থিতি মূল্যায়নকারী সংস্থা রাইটস অ্যান্ড রিস্কস অ্যানালিসিস গ্রুপ (আরআরএজি) এ তথ্য জানিয়েছে।

আরআরএজি বুধবার প্রকাশ করেছে তাদের বার্ষিক প্রতিবেদন ‘ইন্ডিয়া প্রেস ফ্রিডম রিপোর্ট ২০২১’। এই প্রতিবেদনে ভারতজুড়ে সাংবাদিক ও সংবাদমাধ্যমের ওপর নানামুখী আক্রমণের চিত্র উঠে এসেছে। এতে বলা হয়েছে, গত বছর ভারতে ১০৮ জন সাংবাদিক ও ১৩টি সংবাদমাধ্যম আক্রমণের শিকার হয়েছে।

রাজ্যের বিবেচনায় সাংবাদিকদের অধিকারভঙ্গের এসব ঘটনা সবচেয়ে বেশি ঘটেছে জম্মু–কাশ্মীরে, ২৫টি। তালিকায় এরপরই রয়েছে উত্তর প্রদেশ ২৩টি, মধ্যপ্রদেশ ১৬টি, ত্রিপুরা ১৫টি, দিল্লি ৮টি, বিহার ৬টি, আসাম ৫টি। এ ছাড়া হরিয়ানা ও মহারাষ্ট্রে ৪টি, গোয়া ও মনিপুরে ৩টি, কর্ণাটক, তামিলনাড়ু ও পশ্চিমবঙ্গে ২টি এবং অন্ধ্র প্রদেশ, ছত্তিশগড় ও কেরালায় ১টি করে সাংবাদিক নির্যাতনের ঘটনা ঘটেছে।

গত বছর ভারতজুড়ে ১৭ জন সাংবাদিককে গ্রেপ্তার করা হয়েছে বলে প্রতিবেদনে জানিয়েছে আরআরএজি। তাঁদের মধ্যে নারী সাংবাদিক আটজন। সাংবাদিক গ্রেপ্তারেও এগিয়ে রয়েছে জম্মু–কাশ্মীর। ২০২১ সালে এখানে আটক হয়েছেন পাঁচজন সাংবাদিক। এ ছাড়া দিল্লিতে ৩ জন, মহারাষ্ট্র, মনিপুর ও ত্রিপুরায় ২ জন করে এবং আসাম, ছত্তিশগড় ও হরিয়ানায় ১ জন করে সাংবাদিককে গ্রেপ্তার করা হয়েছে।

জনসংখ্যা ও আয়তনের বিবেচনায় ভারতের উত্তর–পূর্বাঞ্চলের ছোট্ট একটি রাজ্য ত্রিপুরা। অথচ সাংবাদিক নির্যাতনের ঘটনায় এই রাজ্য দেশটির বড় বড় রাজ্যগুলোর সঙ্গে রীতিমতো পাল্লা দিচ্ছে। এ বিষয়ে আরআরএজির পরিচালক সুভাষ চাকমা প্রথম আলোকে বলেন, ‘ত্রিপুরা খুবই ছোট একটি রাজ্য। মহারাষ্ট্রের কোনো কোনো জেলায় চেয়েও এই রাজ্যের আয়তন কম। জনসংখ্যাও সীমিত। অথচ মহারাষ্ট্রের তুলনায় ত্রিপুরায় সাংবাদিক ও সংবাদমাধ্যমের ওপর আক্রমণ বেশি হয়েছে। এটা অত্যন্ত উদ্বেগজনক।’

এ বিষয়ে সুভাষ চাকমা আরও বলেন, ‘বিজেপি–শাসিত ত্রিপুরায় সংবাদমাধ্যমের ওপর যত আক্রমণের ঘটনা ঘটেছে, তেমনটা সাম্প্রতিক অতীতে আর দেখা যায়নি। এ থেকে আমরা ধারণা করতে পারি যে সংবাদমাধ্যমের ওপর আক্রমণ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত।’

আরআরএজির প্রতিবেদনে বলা হয়েছে, সাংবাদিকদের বিরুদ্ধে মামলা দায়ের ও অভিযোগ গঠন করার প্রধান ভিত্তি হয়ে দাঁড়িয়েছে ভারতের তথ্যপ্রযুক্তি আইন।

সরকারের বিরুদ্ধাচরণ করায় গত বছর বেশ কয়েকটি সংবাদমাধ্যমের বিরুদ্ধে আয়করসহ অন্যান্য সরকারি বিভাগের তদন্ত পরিচালনা করা হয়েছে। এ ছাড়া একই সময়ে অন্তত ৩৪ জন সাংবাদিক ও সংবাদমাধ্যম রাজনৈতিক দল, মাফিয়াদের মতো অসরকারি এককের দ্বারা আক্রমণের শিকার হয়েছেন।

আরও পড়ুন

ভারতে কয়েক বছর ধরেই সাংবাদিক ও সংবাদমাধ্যমের ওপর হামলা–মামলার ঘটনা বাড়ছে, এমন অভিযোগ করে আসছে সংবাদমাধ্যমের স্বাধীনতা নিয়ে কাজ করা একাধিক আন্তর্জাতিক সংস্থা। তাদের মতে, ভারতে স্বাধীনভাবে সাংবাদিকতা করার ক্ষেত্র ক্রমশ সংকুচিত হয়ে আসছে। বিশেষত কেন্দ্রীয় সরকারের নীতির বিরোধিতা করায় ভারতে বিভিন্ন সময় সাংবাদিক ও সংবাদমাধ্যমের ওপর আঘাত এসেছে।

আরও পড়ুন