default-image

সুশাসনের বিবেচনায় কেরালা ভারতে সেরা রাজ্য। আর এদিক থেকে উত্তর প্রদেশের অবস্থা সবচেয়ে খারাপ। ভারতের বেঙ্গালুরুভিত্তিক বেসরকারি প্রতিষ্ঠান পাবলিক অ্যাফেয়ার্স সেন্টারে আজ শনিবারের প্রকাশিত ‘পাবলিক অ্যাফেয়ার্স ইনডেক্স-২০২০’–এ এমন তথ্য জানা গেছে।

এনডিটিভির খবরে জানা যায়, পাবলিক অ্যাফেয়ার্স সেন্টার বেঙ্গালুরুর অলাভজনক বেসরকারি প্রতিষ্ঠান। ভারতের মহাকাশ গবেষণা সংস্থার সাবেক চেয়ারম্যান কে কাসতুরির্যানগান এই সেন্টারের সভাপতি। তিনি বলেন, টেকসই উন্নয়নের ভিত্তিতে রাজ্যগুলোর সুশাসনের সূচক নির্ধারিত করা হয়।

বিজ্ঞাপন

পাবলিক অ্যাফেয়ার্স সেন্টার আরও বলছে, সুশাসনের সূচকে এগিয়ে আছে দক্ষিণাঞ্চলের চার রাজ্য। কেরালা (১.৩৮৮৮), তামিলনাড়ু (০.৯১২), অন্ধ্রপ্রদেশ (০.৫৩১) ও কর্ণাটক (০.৪৬৮) সূচকে প্রথম সারিতে রয়েছে।

উত্তর প্রদেশ, ওডিশা ও বিহার র‍্যাঙ্কিংয়ে একেবারে নিচের সারিতে রয়েছে। এই রাজ্যগুলো পেয়েছে ১.৪৬১, ১.২০১, ১.১৫৮ পয়েন্ট।

আরেকটি ছোট বিভাগে গোয়া ১.৭৪৫ পয়েন্ট নিয়ে সুশাসনের তালিকায় প্রথমে রয়েছে। এরপর রয়েছে মেঘালয় (০.৭৯৭ ) ও হিমাচল প্রদেশ (০.৭২৫)। পাবলিক অ্যাফেয়ার্স সেন্টারের রিপোর্ট অনুসারে মণিপুর, দিল্লি ও উত্তরাখন্ড সুশাসনের সূচকে সবচেয়ে পিছিয়ে।

কেন্দ্রশাসিত অঞ্চলের মধ্যে সুশাসনের দিক দিয়ে সবচেয়ে এগিয়ে চণ্ডীগড়। এরপর রয়েছে পণ্ডিচেরি। আন্দামান, জম্মু ও কাশ্মীর এবং নিকোবর এলাকা সুশাসনের দিক দিয়ে রয়েছে পিছিয়ে।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0