ভারতে ৬ বছর বয়সীরাও টিকার আওতায়

করোনার টিকা
ছবি: এএফপি

কোভিডের চতুর্থ ঢেউ মারাত্মক হয়ে ওঠার আগেই ৬ থেকে ১২ বছর বয়সীদের টিকা প্রদানের অনুমতি দিল ভারত সরকার। ভারতের ড্রাগস অ্যান্ড কন্ট্রোলার জেনারেল (ডিজিসিআই) জরুরি ভিত্তিতে ভারত বায়োটেকের তৈরি কোভ্যাক্সিন টিকা এই বয়সের শিশুদের দেওয়ার অনুমতি দিয়েছে। টিকাসংক্রান্ত বিশেষজ্ঞ কমিটির সুপারিশের ভিত্তিতে এই অনুমতি দেওয়া হয়।

ভারতে কোভিডের চতুর্থ ঢেউ একটু একটু করে ছড়াতে শুরু করেছে। তবে এখনো মারাত্মক আকার ধারণ করেনি। চতুর্থ ঢেউয়ে শিশুরা বেশি আক্রান্ত হচ্ছে বলে কোনো কোনো দেশের খবর। এর আগে গত ডিসেম্বর মাসে ১২ বছর বয়সীদের কোভ্যাক্স টিকাদানের অনুমতি দেওয়া হয়েছিল। এবার ছয় বছর বয়সীদের কোভ্যাক্স ও কোভ্যাক্সিন দুই টিকার আওতাতেই নিয়ে আসা হলো।

ডিজিসিআই টিকা প্রস্তুতকারী সংস্থাগুলোকে জানিয়েছে, টিকার পার্শ্বপ্রতিক্রিয়াসহ সব ধরনের তথ্য প্রতি ১৫ দিন অন্তর জমা দিতে হবে সার্বিক গবেষণার জন্য। প্রথম দুই মাস এই ব্যবস্থা জারি থাকবে। এরপর মাসে একবার করে তথ্য জমা দিতে হবে পরবর্তী ৫ মাস ধরে।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় ভারতে ২ হাজার ৪৮৩ জন নতুন করে কোভিডে সংক্রমিত হয়েছেন। শুধু দিল্লিতেই এর মধ্যে রয়েছেন ১ হাজারের বেশি রোগী। এই মুহূর্তে ভারতে সক্রিয় রোগীর সংখ্যা ১৫ হাজার ৬৩৬ জন।