ভিটামিন ডির অভাবে ভারতীয় নারী

ভারতীয় নারীরা ভিটামিন ডির অভাবে ভুগছেন বলে নতুন এক গবেষণায় জানা গেছে। বিশেষত, নিম্ন আর্থসামাজিক অবস্থানে থাকা নারীরা ভিটামিন ডি এর অভাবে ভুগছেন।

গবেষণাটি করেছে ফর্টিস সি-ডক, সহযোগিতায় ছিল এআইআইএমএস, ডায়াবেটিস ফাউন্ডেশন অব ইন্ডিয়া ও ন্যাশনাল ডায়বেটিস অবিসিট অ্যান্ড কোলেস্টরেল ফাউন্ডেশন। এতে দেখা যায়, প্রাক্‌-ডায়াবেটিক পর্যায়ে থাকা ভারতীয় নারীদের ভিটামিন ডির স্বল্পতার সঙ্গে রক্তের শর্করার মাত্রার সম্পর্ক রয়েছে।

ডেকান ক্রনিকলস জানায়, গবেষণায় দেখা গেছে, উচ্চ আর্থসামাজিক অবস্থানে থাকা ভারতীয় নারীদের তুলনায় নিম্ন আর্থসামাজিক অবস্থানে থাকা নারীদের মধ্যে ভিটামিন ডির অভাব বেশি।

‘ঋতুস্রাব শেষ হওয়া যেসব নারী ক্যালসিয়াম ও ভিটামিন ডির অভাবে ভুগছেন, অন্যদের তুলনায় তাঁদের মধ্যে হাড়ের সমস্যা (বোন ড্যামেজ) হওয়ার আশঙ্কা বেশি।’ ২০ থেকে ৬০ বছর বয়সী ৭৯৭ জন ভারতীয় নারীর ওপর এ গবেষণা চালানো হয়।

ফর্টিস সি-ডকের চেয়ারম্যান অনুপ মিশ্র বলেন, আগের গবেষণাগুলোয় পেটের মেদ ও ভিটামিন ডির অভাবের সম্পর্কের বিষয়টি স্পষ্ট হয়েছে। সুস্থ মানুষের তুলনায় ডায়াবেটিক রোগীদের ভিটামিন ডির অভাব কত বেশি থাকে, সেটিও দেখিয়েছেন তাঁরা।

যা হোক, বিশেষত নারীদের ক্ষেত্রে প্রাক্‌-ডায়বেটিসের আরোগ্য এবং ভিটামিন ডির সম্পর্ক এখনো অস্পষ্ট এবং অনাবিষ্কৃত।