মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধবের পদত্যাগ

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে
ছবি : এএনআই

ভারতের মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের সরকারের পতন ঠেকানো গেল না। দেশটির সুপ্রিম কোর্ট সংখ্যাগরিষ্ঠতা যাচাইয়ের প্রমাণ দিতে বিধানসভায় ভোটাভুটি আয়োজনের নির্দেশ দেওয়ার কয়েক মিনিট পরই গতকাল বুধবার উদ্ধব ঠাকরে পদত্যাগের ঘোষণা করেন। এ খবরে বিজেপি মিষ্টি বিতরণ করেছে।

ভারতের সংবাদমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়েছে, গতকাল রাত নয়টায় ভারতের সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছিলেন, রাজ্যপাল ভগৎ সিংহ কোশিয়ার নির্দেশ মেনে আগামীকাল (আজ) বৃহস্পতিবার বিকেল পাঁচটার মধ্যেই বিধানসভায় আস্থা ভোট আয়োজন করতে হবে উদ্ধব ঠাকরের সরকারকে। সেই নির্দেশের কিছুক্ষণ পরই ফেসবুক লাইভে এসে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফার কথা ঘোষণা করেন উদ্ধব। আর সেই সঙ্গেই পতন ঘটল ৩১ মাসের জোট সরকারের (শিবসেনার পাশাপাশি এনসিপি ও কংগ্রেস যার অন্যতম শরিক)। সেই সঙ্গে গত ১০ দিনের ‘রাজনৈতিক নাটকের’ সমাপ্তি ঘটল মহারাষ্ট্রে।

গতকাল রাতে রাজ্যপালের নির্দেশের ওপর স্থগিতাদেশ চেয়ে শিবসেনার পক্ষ থেকে জানানো আবেদন দীর্ঘ সাড়ে তিন ঘণ্টা শুনানির পর নাকচ করে দেন সুপ্রিম কোর্ট। বিচারপতি সূর্যকান্ত ও বিচারপতি জে বি পাড়িয়ালার বেঞ্চ রাজ্যপাল নির্দেশিত সময়সূচি মেনেই আস্থা ভোট গ্রহণের নির্দেশ দেন।

২০ জুন বিধান পরিষদ নির্বাচনে মহারাষ্ট্রের শাসক জোটের ফল খারাপ হওয়ার পর শিবসেনার ২০ জনের মতো বিধায়কসহ শিবসেনার বিদ্রোহী নেতা একনাথ শিন্ডে আসামে গিয়ে ওঠেন একটি হোটেলে। সেখানে থেকে তাঁরা বিধানসভায় নিজেদের সংখ্যাগরিষ্ঠ দাবি করে আস্থা ভোট আয়োজনের দাবি জানিয়ে আসছিলেন।

আরও পড়ুন