মহারাষ্ট্রে বাড়ছে করোনার সংক্রমণ, অক্সিজেনের উৎপাদন বাড়ানোর নির্দেশ

ভারতের মহারাষ্ট্রে আবার বাড়তে শুরু করেছে করোনার সংক্রমণ। রাজ্যটিতে গত ১৫ দিনে করোনায় আক্রান্তের সংখ্যা বেড়েছে। এমন পরিস্থিতিতে করোনা রোগীদের জন্য অক্সিজেনের উৎপাদন বাড়ানোর নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী উদ্ভব ঠাকরে। গতকাল রোববার তিনি এমন নির্দেশনা দেন।

গতকালের অনুষ্ঠানে উদ্ভব ঠাকরে সবাইকে করোনার তৃতীয় ঢেউকে প্রতিহত করার আহ্বান জানান। তিনি বলেন, করোনার সংক্রমণ নিয়ন্ত্রণ নির্ভর করছে মানুষের বিধিনিষেধ মেনে চলার ওপর। অক্সিজেনের প্রাপ্যতাও এর ওপর নির্ভর করছে।
মুখ্যমন্ত্রী উদ্ভব ঠাকরে আরও বলেন, অক্সিজেনের উৎপাদন ১ হাজার ৪০০ টন থেকে বাড়িয়ে ৩ হাজার টন করার নির্দেশ দেওয়া হয়েছে কর্মকর্তাদের। তবে এ জন্য সময় লাগবে। আর সংক্রমণ বাড়তে থাকলে অন্য রাজ্য থেকে অক্সিজেন পাওয়া মুশকিল হয়ে যাবে।

এদিকে গত কয়েক দিনে সংক্রমণের সংখ্যা বেড়ে যাওয়ায় উদ্বিগ্ন মহারাষ্ট্র সরকার। এ প্রসঙ্গে মুখ্যমন্ত্রী বলেন, ‘আমাদের জনসমাগম থেকে দূরে থাকতে হবে। তাহলে যেসব স্থান সাধারণ মানুষের জন্য উন্মুক্ত করা হয়েছে, সেগুলো আর বন্ধ করতে হবে না। সবার জানা দরকার, শত্রুকে আমরা এখনো পুরোপুরি হারাতে পারিনি।’

মহারাষ্ট্রের স্বাস্থ্যসচিব প্রদীপ ব্যাস জানান, গত ১৫ দিনে রাজ্যে নতুন সংক্রমণের সংখ্যা বেড়েছে। এ রাজ্যের থানে, মুম্বাই, সাতারা, পুনে ও আহমেদনগর জেলার অবস্থা সংকটপূর্ণ। এ ছাড়া গত ২৯ আগস্ট থেকে সোলাপুর, সাংগলি, রত্নাগিরি ও সিন্ধুদুর্গ জেলায় সংক্রমণের হার বাড়ছে।

এদিকে কেরালা রাজ্যেও সংক্রমণের হার দ্রুত বাড়ছে। গত ২৪ ঘণ্টায় ভারতে ৩৮ হাজার ৯৪৮ জন নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে ২৬ হাজার ৭০১ জন আক্রান্ত হয়েছেন শুধু কেরালাতেই।