মুকুল রায়কে গ্রেপ্তারের দাবি তৃণমূল নেতার

মুকুল রায়
ফাইল ছবি

তৃণমূল কংগ্রেস থেকে বিজেপিতে যোগদানের পর আবার দলে ফেরা মুকুল রায়কে গ্রেপ্তারের দাবি জানিয়েছেন তৃণমূলের পশ্চিমবঙ্গের সাধারণ সম্পাদক কুনাল ঘোষ। শুক্রবার তিনি এমন দাবি করেন।

মুকুল রায়কে গ্রেপ্তারের জন্য ভারতের কেন্দ্রীয় তদন্ত সংস্থা সিবিআই ও এনফোর্সমেন্ট ডাইরেক্টরেটের (ইডি) কাছে আবেদন করেছেন কুনাল ঘোষ। তিনি বলেছেন, মুকুলের বিরুদ্ধে চাঞ্চল্যকর সারদা ও নারদ কেলেঙ্কারি মামলা চলছে। ওই মামলায় তাঁকে গ্রেপ্তার করা উচিত।

মুকুল রায়কে প্রভাবশালী চক্রান্তকারী আখ্যা দিয়ে কুনাল আরও বলেছেন, নিজেকে রক্ষার জন্য তিনি বিভিন্ন রাজনৈতিক দলকে ব্যবহার করেন। তাই তাঁকে ছেড়ে দেওয়া উচিত হবে না।

বিজেপির টিকিটে পশ্চিমবঙ্গ বিধানসভার বিধায়ক হিসেবে নির্বাচিত হন মুকুল। তৃণমূলে যোগ দেওয়ার পরও এ দায়িত্ব পালন করছেন তিনি। মুকুলকে বিধায়ক পদ থেকে সরাতে বিধানসভার স্পিকারের কাছে আবেদন করেন রাজ্য বিজেপির এক নেতা। সেই আবেদন খারিজ হওয়ার পরই তাঁকে গ্রেপ্তারের দাবি জানালেন তৃণমূলের নেতা কুনাল।

পশ্চিমবঙ্গের বর্তমান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ১৯৯৮ সালের ১ জানুয়ারি কংগ্রেস থেকে বেরিয়ে এসে তৃণমূল কংগ্রেস গঠন করেন। সে সময় দলটি গড়ার অন্যতম কারিগর ছিলেন তত্কালীন কংগ্রেস নেতা মুকুল রায়। তৃণমূলে প্রভাবশালী নেতা হিসেবে পরিচিতি ছিল তাঁর। দলটি থেকে হয়েছিলেন মন্ত্রীও।

পরে ২০১৭ সালের নভেম্বরে এসে বিজেপিতে যোগ দেন মুকুল রায়। একই পথে হাঁটেন তাঁর ছেলে শুভ্রাশু রায়ও। ২০২১ সালের রাজ্য বিধানসভা নির্বাচনে নদীয়া জেলার কৃষ্ণনগর উত্তর কেন্দ্র থেকে বিজেপির টিকিটে বিধায়ক হন মুকুল।

পরে বিজেপিতে বনিবনা না হওয়ায় গত বছরের ১১ জুন আবার তৃণমূলে যোগ দেন মুকুল। তবে তৃণমূলে যোগ দেওয়ার পর দলবদল ও বিরোধী কার্যকলাপের অভিযোগ তুলে তাঁর বিধায়ক পদ বাতিলের জন্য রাজ্য বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ের কাছে আবেদন করেন বিধানসভার বিরোধীদলীয় নেতা ও বিজেপির বিধায়ক শুভেন্দু অধিকারী।

স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় ওই আবেদন খারিজ করে জানান, তাঁর বিধানসভার সদস্য পদ খারিজ করা যাবে না। তাঁর বিরুদ্ধে দায়ের করা আবেদনের পক্ষে যথার্থ প্রমাণ মেলেনি।