বিজ্ঞাপন
বিজ্ঞাপন

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে মিডিয়াপার্টের এ অভিযোগ প্রকাশ করা হয়। তাতে বলা হয়, ওই মধ্যস্থতাকারী সুসেন গুপ্তাকে গোপনে অন্তত ৭৫ লাখ ইউরো, ভারতীয় মুদ্রায় ৬৫ কোটি টাকা, দেওয়া হয়েছিল ৩৬টি রাফাল যুদ্ধবিমান কেনাবেচা ত্বরান্বিত করতে। মিডিয়াপার্টের বরাত দিয়ে ওই খবরে বলা হয়েছে, প্রামাণ্য নথি থাকা সত্ত্বেও ভারত সরকারের তদন্তকারী সংস্থা সিবিআই বা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (এডি) এ বিষয়ে তদন্ত না করার সিদ্ধান্ত নিয়েছে। অভিযোগ, তদন্তকারী সংস্থাগুলোর কাছে ২০১৮ সালের অক্টোবর থেকে এর প্রমাণ রয়েছে। অগস্তা ওয়েস্টল্যান্ড হেলিকপ্টার দুর্নীতির তদন্ত করার সময় থেকেই নাকি এই সব নথি সিবিআই–ইডির হাতে এসেছে। কিন্তু তারা তদন্তে গরজ দেখাচ্ছে না। মিডিয়াপার্টের রিপোর্ট অনুযায়ী, বেশির ভাগ লেনদেনই হয়েছে ২০১৩ সালের আগে। অভিযোগ, ওই হেলিকপ্টার কেনাবেচাতেও মধ্যস্থতাকারী ছিলেন সুসেন গুপ্তা।

মিডিয়াপার্টের রিপোর্টের ভিত্তিতে ফ্রান্স সরকার অবশ্য আগেই এ–সংক্রান্ত তদন্তের নির্দেশ দিয়েছে। গত জুলাই মাস থেকে তদন্ত শুরু হয়েছে।

রাফাল কেনাবেচায় দুর্নীতির অভিযোগ বড় হয়ে দেখা দেয় ২০১৮ সালে। কংগ্রেস এ নিয়ে শোরগোল তুলেছিল। লোকসভা ভোটের প্রচারে এটি ছিল বিরোধী কংগ্রেসের প্রধান হাতিয়ার। এ নিয়ে তদন্তের দাবিতে সুপ্রিম কোর্টে মামলাও হয়। কিন্তু রাষ্ট্রীয় নিরাপত্তার স্বার্থে কেন্দ্রীয় সরকার বিভিন্ন নথি প্রকাশ্যে আদালতে জমা দিতে অস্বীকার করে। সেই দাবি মেনে সর্বোচ্চ আদালতের তৎকালীন বিচারপতি রঞ্জন গগৈ সরকারকে মুখবন্ধ খামে জবাবদিহি দাখিল করতে বলেন। সরকারের সেই গোপন জবানবন্দিতে সন্তুষ্ট হয়ে প্রধান বিচারপতি তদন্তের দাবি নাকচ করে দেন। বলেন, বাণিজ্যিক সুবিধার লক্ষ্যে এ চুক্তি করা হয়েছে এমন কোনো প্রমাণ পাওয়া যায়নি।

রাষ্ট্রীয় নিরাপত্তার স্বার্থ দেখিয়ে কেন্দ্রীয় সরকার সম্প্রতি পেগাসাস মামলাতেও আদালতে হলফনামা দিতে রাজি হয়নি। তবে সুপ্রিম কোর্ট সেই যুক্তি মানেননি। বরং সরকারকে তিরস্কার করে বলেন, বারবার রাষ্ট্রীয় নিরাপত্তার দোহাই দিয়ে পার পাওয়া যায় না। রাফালের মতো পেগাসাস মামলায় তাই কেন্দ্রীয় সরকার নিষ্কৃতি পায়নি। ফোনে আড়ি পাতার মধ্য দিয়ে সরকার ব্যক্তিস্বাধীনতা হরণ ও গোপনীয়তা রক্ষার অধিকার লঙ্ঘন করেছে কি না, খতিয়ে দেখতে প্রধান বিচারপতি এন ভি রামানা বিশেষজ্ঞ কমিটি গড়ে দিয়েছেন।

ভারত থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন