default-image

বিশ্বের বিভিন্ন দেশে জাতিসংঘের শান্তি রক্ষা মিশনে নিয়োজিত সদস্যদের জন্য দুই লাখ ডোজ করোনার টিকা দিয়েছে ভারত। এরই মধ্যে এসব টিকা মুম্বাই থেকে ডেনমার্কের রাজধানী কোপেনহেগেনে পাঠানো হয়েছে। সেখানে এসব টিকা প্রাথমিকভাবে সংরক্ষণ করা হবে। পরে তা বিভিন্ন দেশের শান্তি রক্ষা মিশনগুলোয় বিতরণ করা হবে।

গতকাল শনিবার ইউএন নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত করোনার টিকা উৎপাদিত হচ্ছে ভারতের পুনের সেরাম ইনস্টিটিউটে। সেখানে তৈরি দুই লাখ ডোজ টিকা অনুদান হিসেবে দেওয়া হয়েছে।

মহামারিকালে শান্তিরক্ষীদের জন্য টিকা অনুদান দেওয়ায় ভারত সরকার ও দেশটির জনগণকে ধন্যবাদ জানিয়েছেন জাতিসংঘের শান্তি রক্ষা অপারেশনের প্রধান জ্যঁ-পিয়েরে লাকোয়া। তিনি বলেন, সব শান্তিরক্ষীকে টিকা দেওয়া জাতিসংঘের অগ্রাধিকারে রয়েছে। টিকা শান্তিরক্ষীদের জীবন নিরাপদ করার পাশাপাশি ঝুঁকির মুখে থাকা মানুষের পাশে থাকতে তাঁদের সক্ষমতা বজায় রাখবে।

বিজ্ঞাপন

ভারতে জাতিসংঘের আবাসিক প্রতিনিধি রেনাটা দেসালিনও টিকা অনুদানের জন্য ভারত সরকারকে ধন্যবাদ জানিয়েছেন। এর মধ্য দিয়ে বিশ্বজুড়ে শান্তি রক্ষায় ভারতের দৃঢ় অঙ্গীকারের প্রতিফলন ঘটেছে বলে মন্তব্য করেছেন তিনি।
বর্তমানে জাতিসংঘের ১২টি শান্তি রক্ষা মিশনে ৯৫ হাজারের বেশি শান্তিরক্ষী নিয়োজিত রয়েছেন।

গত সেপ্টেম্বরে জাতিসংঘের প্রকাশিত তথ্যে বলা হয়েছে, বর্তমানে শান্তি রক্ষা মিশনে সৈন্য প্রেরণকারী দেশের সংখ্যা ১১৯। বিভিন্ন দেশে বাংলাদেশ সর্বমোট ৬ হাজার ৭৩১ জন শান্তিরক্ষী মোতায়েন করেছে। এর মধ্য দিয়ে বিশ্বে শান্তিরক্ষী মোতায়েনে বাংলাদেশের অবস্থান শীর্ষে।

এ তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ইথিওপিয়া। দেশটি মোতায়েন করেছে ৬ হাজার ৬৬২ জন শান্তিরক্ষী। উপমহাদেশের দেশগুলোর মধ্যে ভারত ৫ হাজার ৩৫৩ জন ও পাকিস্তান ৪ হাজার ৪৪০ জন শান্তিরক্ষী মোতায়েন করে পঞ্চম ও ষষ্ঠ স্থানে রয়েছে।

ভারত থেকে আরও পড়ুন
মন্তব্য করুন