সৌরভের বাড়িতে নৈশভোজে অমিত শাহ

সৌরভের বাড়িতে নৈশভোজে অংশ নেন অমিত শাহ
ছবি: ভাস্কর মুখার্জি

দক্ষিণ কলকাতার বেহালায় প্রখ্যাত ক্রিকেটার ও ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) প্রধান সৌরভ গাঙ্গুলীর বাড়িতে নৈশভোজ করেছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। স্থানীয় সময় গতকাল শুক্রবার সৌরভের আমন্ত্রণে তাঁর বাড়িতে যান তিনি।

দুই দিনের জন্য কলকাতা সফরে এসেছিলেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। গতকাল শুক্রবার রাতে তিনি ফিরেও গেছেন রাজধানী নয়াদিল্লিতে। তার আগে সৌরভের বাড়িতে সৌজন্যমূলক নৈশভোজে অংশ নেন এই বিজেপি নেতা। রাত আটটার দিকে অমিত শাহ চলে যান সৌরভের বাসভবনে। সঙ্গে যান বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার, কেন্দ্রীয় নেতা অমিত মালব্য, পশ্চিমবঙ্গের বিধানসভার বিরোধীদলীয় নেতা ও বিজেপি বিধায়ক শুভেন্দু অধিকারী, সাংসদ স্বপন দাশ গুপ্ত প্রমুখ নেতারা।

সৌরভের বাড়িতে অমিত শাহ
ছবি: ভাস্কর মুখার্জি

অমিত শাহের ছেলে জয় শাহ ও সৌরভ গাঙ্গুলি ভারতীয় ক্রিকেট বোর্ডে একে অপরের সহকর্মী। বর্তমানে সৌরভ বিসিসিআইয়ের সভাপতি হিসেবে নিয়োজিত আছেন। আর অমিত শাহের ছেলে জয় শাহ বিসিসিআইয়ের অনারারি সেক্রেটারি হিসেবে দায়িত্ব পালন করছেন। সেই সূত্রে এ নৈশভোজের আয়োজন করা হয়।

অমিত শাহ নিরামিষভোজী। তাই তাঁর জন্য রান্নাও হয়েছিল নিরামিষ। রান্না করেন সৌরভের মা নিরুপা গাঙ্গুলী। সাহায্য করেন সৌরভের স্ত্রী ডোনা গাঙ্গুলী। রান্না হয় ভাত, রুটি, লুচি, বেগুন ভাজা, ডাল মাখানি, আলুর দম, ভেজিটেবল কাটলেট, পনিরের পদসহ দই, রসগোল্লা, কাজু বরফি ইত্যাদি। বাঙালি খাওয়া খেয়ে তৃপ্ত হন অমিত শাহ।
সৌরভের বাড়িতে অমিত শাহর নৈশভোজে অংশ নেওয়ার ব্যাপারে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রতিক্রিয়া জানতে চেয়েছিলেন সাংবাদিকেরা। তিনি বলেছেন, উনি (অমিত শাহ) যদি সৌরভের বাড়িতে যেতে চান, সমস্যা কোথায়? সৌরভকে বলব বেশি করে রসগোল্লা, দই খাওয়াতে। দই খাওয়ানো বাংলার বিশেষত্ব।’

২০২১ সালের রাজ্য বিধানসভা নির্বাচনের সময় বিজেপি সৌরভকে মুখ্যমন্ত্রী পদে বসানোর লক্ষ্য নিয়ে নির্বাচনে লড়তে চাইলেও সৌরভ তাতে সায় দেননি; জানিয়ে দিয়েছিলেন তিনি রাজনীতিতে আসতে চান না​। তবে গতকাল সৌরভের বাড়িতে অমিত শাহর নৈশভোজে অংশ নেওয়া নিয়ে পশ্চিমবঙ্গের রাজনৈতিক মহলে বিতর্ক শুরু হয়েছে। রাজ্য রাজনীতিতে সৌরভকে নিয়ে নতুন কোনো অঙ্ক কষা হচ্ছে কি না, সে প্রশ্ন উঠেছে।

সৌরভ বারবার বলেছেন, এটি সৌজন্য নৈশভোজ। এর সঙ্গে কোনো রাজনীতি নেই। গতকাল অমিত শাহকে নৈশভোজে আমন্ত্রণ জানানোর ব্যাপারে সৌরভ বলেন, ‘বহু কথা রটে। আমার সঙ্গে রয়েছে অমিত শাহের দীর্ঘদিনের সম্পর্ক। অমিত শাহর পুত্র জয় শাহ আমাদের ক্রিকেট কন্ট্রোল বোর্ডের সম্পাদক। ২০০৮ সাল থেকে খেলার সঙ্গে, অমিত শাহের সঙ্গে জড়িয়ে আছি। আর জড়িয়ে আছি তো জয় শাহের সঙ্গেও।’
সৌরভের বাড়িতে নৈশভোজে যোগ দেওয়ার আগে অমিত শাহ কলকাতার ভিক্টোরিয়া মেমোরিয়ালে কেন্দ্রীয় পর্যটন মন্ত্রণালয়ের উদ্যোগে আয়োজিত সাংস্কৃতিক সন্ধ্যায় যোগ দেন। বাংলার দুর্গাপূজাকে ইউনেসকো কর্তৃক সাংস্কৃতিক ঐতিহ্যের স্বীকৃতি দেওয়ার পরিপ্রেক্ষিতে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেখানে আরও যোগ দেন পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনখড়সহ কলকাতার বিশিষ্টজনেরা।

এই অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়নি পশ্চিমবঙ্গ সরকারের কোনো প্রতিনিধিকে। অনুষ্ঠানে সৌরভের স্ত্রী ও প্রখ্যাত নৃত্যশিল্পী ডোনা গাঙ্গুলী নৃত্য পরিবেশন করেন। অনুষ্ঠান শেষে অমিত শাহ চলে আসেন সৌরভের বাসভবনে।

সৌরভের স্ত্রী ডোনা গাঙ্গুলী অনুষ্ঠান শেষে নৃত্যানুষ্ঠানের ছবি পোস্ট করে লিখেন, ‘মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রী শ্রী অমিত শাহ এবং রাজ্যপাল শ্রী জগদীপ ধনখড়ের উপস্থিতিতে ভিক্টোরিয়া মেমোরিয়ালে অনুষ্ঠান করতে পেরে আমি সম্মানিত বোধ করছি।’