বীণা জর্জ বলেছেন, আক্রান্ত ব্যক্তি প্রাথমিকভাবে কাদের সংস্পর্শে এসেছেন তা চিহ্নিত করা হয়েছে। এর মধ্যে তাঁর বাবা, মা, একজন ট্যাক্সিচালক ও একজন অটোরিকশা চালক রয়েছেন। এ ছাড়া ট্যাক্সি ও অটোরিকশায় তাঁর পাশে বসা আরও ১১ যাত্রী আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে এসেছেন বলে প্রাথমিকভাবে জানা গেছে।

স্বাস্থ্যমন্ত্রী বীণা এর কয়েক ঘণ্টা আগে বলেছিলেন, সংযুক্ত আরব আমিরাত থেকে আসা এক ব্যক্তি মাঙ্কিপক্সের উপসর্গ নিয়ে একটি হাসপাতালে ভর্তি হয়েছেন। তাঁর নমুনা সংগ্রহ করে ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলোজিতে পাঠানো হয়েছে। নমুনা পাঠানোর কয়েক ঘণ্টা পরেই তিনি মাঙ্কিপক্স শনাক্তের খবর জানান।

এদিনই ভারতের কেন্দ্রীয় সরকার সতর্কতামূলক পদক্ষেপ নেওয়ার জন্য রাজ্য সরকারকে চিঠি দিয়েছিল। ইউরোপ ও আমেরিকার দেশগুলোতে মাঙ্কিপক্স রোগী শনাক্তের পর উদ্বিগ্ন কেন্দ্রীয় সরকার গত মে মাসে সন্দেহভাজনদের আইসোলেশন করে রাখা ও সংস্পর্শে আসা ব্যক্তির খোঁজ করতে একটি নির্দেশনা জারি করে।

মাঙ্কিপক্স ভাইরাসের কারণে মাঙ্কিপক্স হয়। গুটিবসন্ত ঘরানার ভাইরাস এটি। অবশ্য এটি অনেক কম গুরুতর। মাঙ্কিপক্সের উপসর্গ মৃদু। সাধারণ মানুষের আক্রান্ত হওয়ার ঝুঁকি কম। বিশ্বে সম্প্রতি নতুন করে মাঙ্কিপক্সের প্রাদুর্ভাব ছড়িয়ে পড়েছে। সাধারণত আফ্রিকার দেশগুলোতে শনাক্ত হলেও এবার ইউরোপে শনাক্ত বেশি।

ভারত থেকে আরও পড়ুন
মন্তব্য করুন