সংশোধনী প্রস্তাবটি উপস্থাপন করেন ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান কংগ্রেসম্যান রো খান্না। প্রস্তাবে চীনের মতো আগ্রাসী দেশগুলোকে মোকাবিলায় বাইডেন প্রশাসনের প্রতি ভারতের বিরুদ্ধে কাউন্টার আমেরিকা অ্যাডভার্সারিস থ্রু স্যাংকশনস অ্যাক্টের আওতায় দেওয়া নিষেধাজ্ঞা না দেওয়ার আহ্বান জানানো হয়েছে।

এটি যুক্তরাষ্ট্রের একটি কঠোর আইন। আইনটির আওতায় ২০১৪ সালে রাশিয়ার ক্রিমিয়া দখল করা এবং ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগের প্রতিক্রিয়ায় রাশিয়া থেকে বড় প্রতিরক্ষা সরঞ্জাম ক্রয় করে এমন দেশগুলোর বিরুদ্ধে নিষেধাজ্ঞার আরোপের কর্তৃত্ব দেওয়া হয় যুক্তরাষ্ট্র প্রশাসনকে।

২০১৮ সালের অক্টোবরে রাশিয়ার সঙ্গে ৫০০ কোটি ডলারে একটি প্রতিরক্ষা চুক্তি করে ভারত। চুক্তির আওতায় নয়াদিল্লিকে পাঁচটি এস-৪০০ আকাশ প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র ব্যবস্থা দিচ্ছে মস্কো। যদিও তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসন এ ব্যাপারে সতর্ক করে বলেছিল, চুক্তি করলে নিষেধাজ্ঞা দেওয়া হবে।

রাশিয়ার সবচেয়ে আধুনিক আকাশ প্রতিরক্ষাব্যবস্থা এস-৪০০। এ ব্যবস্থায় ভূমি থেকে আকাশে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ছুড়ে প্রতিপক্ষকে ঘায়েল করা যায়। রাশিয়ার ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কেনায় যুক্তরাষ্ট্র ইতিমধ্যে তুরুস্কের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে। আশঙ্কা ছিল ভারতের বিরুদ্ধেও একই শাস্তিমূলক ব্যবস্থা নিতে পারে ওয়াশিংটন।

ভারত থেকে আরও পড়ুন
মন্তব্য করুন