এভাবে চকলেট দিয়ে টেলিস্কোপ বানিয়েছেন আমোরি গুশোঁ নামের এক ব্যক্তি। চকলেট নিয়ে বিশেষ ধরনের ‘ভাস্কর্য’ তৈরি করার জন্য সুপরিচিত তিনি। প্রায়ই তিনি চকলেটের তৈরি ‘ভাস্কর্য’ বানিয়ে ভিডিও চিত্র ইনস্টাগ্রামে পোস্ট করেন। সম্প্রতি চকলেট দিয়ে ওই টেলিস্কোপ বানান তিনি।

ভিডিও চিত্রে আমোরি গুশোঁকে শুধু টেলিস্কোপ নিয়ে জানালায় দাঁড়িয়ে থাকতে দেখা যায় না। কীভাবে তিনি চকলেট দিয়ে টেলিস্কোপটি বানিয়েছেন, তা-ও দেখিয়েছেন। ভিডিওতে দেখানো হয়েছে, তিনি কীভাবে টেলিস্কোপের বিভিন্ন অংশ চকলেট দিয়ে তৈরি করেছেন, যা দেখে অনেকেই অভিভূত।

ভিডিওটি পোস্ট করে আমোরি গুশোঁ লিখেছেন, ‘চকলেট টেলিস্কোপ! আপনার প্রতিবেশীর ওপর গোয়েন্দাগিরি করার জন্য চমৎকার একটি খাবার!’ ভিডিও চিত্র পোস্ট করার এক দিনের মধ্যে সেটি প্রায় ৭০ লাখ মানুষ দেখেছেন। বিষয়টি পছন্দ হওয়ায় অনেকে তাতে প্রতিক্রিয়া জানাচ্ছেন। অভিভূত অনেকে মন্তব্য করেছেন।

একজন মন্তব্য করেছেন, ‘এই মুহূর্তে আমি অপেক্ষায় আছি আপনি চকলেট দিয়ে দূরবর্তী এমন একটি গ্রহ তৈরি করবেন। চকলেটের তৈরি এই টেলিস্কোপ সেই গ্রহটি আবিষ্কার করবে।’ আরেকজন লিখেছেন, ‘অসাধারণ! আমি বুঝতে পারছি না কোনটা বেশি আশ্চর্যের, আপনার কল্পনাশক্তি নাকি আপনার প্রকৌশল দক্ষতা।’ আরেক ব্যক্তি মন্তব্য করেছেন, ‘আপনার এই সৃষ্টিকর্ম অবিশ্বাস্য! আপনি সত্যিকারের শিল্পী।’ আরেকজনের মন্তব্য, ‘আপনার সৃষ্টিকর্মের সবটাই সৌন্দর্যে ভরা।’