ইরানে এক দিনে ১২ বন্দীর ফাঁসি কার্যকর

ফাঁসি
প্রতীকী ছবি

ইরানের দক্ষিণ-পূর্বাঞ্চলের একটি কারাগারে ১২ জন বন্দীর ফাঁসি কার্যকর করেছে দেশটির কর্তৃপক্ষ। একটি এনজিও গতকাল মঙ্গলবার এ তথ্য জানিয়েছে। খবর এএফপির।

নরওয়েভিত্তিক ইরান হিউম্যান রাইটসের (আইএইচআর) ভাষ্য, আফগানিস্তান-পাকিস্তান সীমান্তবর্তী ইরানের সিস্তান-বেলুচিস্তান প্রদেশের জাহেদানের প্রধান কারাগারে গত সোমবার সকালে ১২ বন্দীর ফাঁসি কার্যকর করা হয়।

যে ১২ জনের ফাঁসি কার্যকর করা হয়েছে, তাঁদের মধ্যে ১১ জন পুরুষ। একজন নারী। তাঁরা হত্যা বা মাদকসংক্রান্ত মামলায় দোষী সাব্যস্ত হয়ে মৃত্যুদণ্ড পান।

আইএইচআর জানিয়েছে, মৃত্যুদণ্ড কার্যকর হওয়া ১২ জনের সবাই বেলুচ জাতিগত সংখ্যালঘু। তাঁরা সুন্নি মতবাদে বিশ্বাসী ছিলেন। ইরান শিয়া মুসলিমপ্রধান দেশ।

১২ জনের মধ্যে ৬ জনের মাদকসংক্রান্ত মামলায় মৃত্যুদণ্ড হয়। বাকি ছয়জনকে হত্যার দায়ে মৃত্যুদণ্ড দেওয়া হয়। মৃত্যুদণ্ড কার্যকরের এ তথ্য ইরানের কোনো গণমাধ্যমে প্রকাশ করা হয়নি। ইরানের সরকারি কর্মকর্তারাও এ-সংক্রান্ত তথ্য নিশ্চিত করেননি।

ন্যাশনাল কাউন্সিল অব রেজিস্ট্যান্স অব ইরান নামের একটি সংগঠনও ১২ জনের মৃত্যুদণ্ড কার্যকরের তথ্য জানিয়েছে। এ সংগঠন ইরানে নিষিদ্ধ।

আইএইচআরের তথ্যমতে, ২০২১ সালে ইরানে কমপক্ষে ৩৩৩ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। ২০২০ সালের তুলনায় এ সংখ্যা ২৫ শতাংশ বেশি।

আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের বৈশ্বিক মৃত্যুদণ্ডসংক্রান্ত বার্ষিক প্রতিবেদনে বলা হয়, ২০২১ সালে ইরানে মৃত্যুদণ্ড আগের বছরের তুলনায় ২৮ শতাংশ বেড়েছে।