কাবুল থেকে উড়ল প্রথম বাণিজ্যিক ফ্লাইট

উড়োজাহাজ
প্রতীকী ছবি

আফগানিস্তানের রাজধানী কাবুল থেকে মার্কিন নাগরিকসহ শতাধিক বিদেশিকে নিয়ে কাতারে পৌঁছেছে কাতার এয়ারওয়েজের একটি উড়োজাহাজ। এর মধ্য দিয়ে তালেবানের হাতে কাবুলের পতনের পর প্রথমবারের মতো দেশটি ছেড়ে গেল বাণিজ্যিক আন্তর্জাতিক ফ্লাইট। গতকাল বৃহস্পতিবার যাত্রীদের নিয়ে উড়োজাহাজটি কাতারের রাজধানী দোহায় পৌঁছায়। খবর রয়টার্সের।
গত ১৫ আগস্ট কাবুলের পতনের আগ থেকেই আফগানিস্তান থেকে বিদেশিদের সরিয়ে নেওয়া শুরু করে যুক্তরাষ্ট্র ও মিত্র দেশগুলো। পাশাপাশি তালেবানের হুমকির মুখে থাকা হাজার হাজার আফগানকে দেশটির বাইরে নিরাপদে নেওয়া হয়। ৩১ আগস্ট পর্যন্ত চলা ওই উদ্ধার অভিযানে আফগানিস্তান থে9/10/2021 3:59:53 PMকে সরিয়ে নেওয়া হয় ১ লাখ ২৪ হাজার মানুষকে। এরপর গতকালই প্রথম বাণিজ্যিকভাবে কোনো উড়োজাহাজ যাত্রী নিয়ে আফগানিস্তান ছাড়ল।

সংশ্লিষ্ট একটি সূত্রের বরাত দিয়ে রয়টার্স জানায়, কাতার এয়ারওয়েজের ওই উড়োজাহাজে ১১৩ জনের মতো যাত্রী ছিলেন। তাঁদের মধ্যে আফগানিস্তানে আটকে পড়া যুক্তরাষ্ট্র, কানাডা, ইউক্রেন, জার্মানি ও যুক্তরাজ্যের বাসিন্দারা ছিলেন। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস জানিয়েছেন, ১১৩ যাত্রীর মধ্যে ১০ জন মার্কিন নাগরিক এবং ১১ জন দেশটির স্থায়ী বাসিন্দা রয়েছেন।

এর মধ্য দিয়ে আফগানিস্তানে জীবনযাত্রা আবার স্বাভাবিক হতে শুরু করেছে বলে আশা প্রকাশ করেছেন কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিশেষ দূত মুতলাক বিন মাজেদ আল-কোয়াহতানি। আজ শুক্রবার আরও একটি উড়োজাহাজ কাবুল ছেড়ে যাবে বলে সংবাদমাধ্যম আল–জাজিরাকে জানান তিনি।

তালেবান আফগানিস্তান দখলের পর থেকেই দেশটির অবস্থা টালমাটাল। আর্থিক সমস্যাসহ নানা সংকটের মধ্যে মুখে পড়েছে আফগানিস্তানের বাসিন্দারা। এর মধ্যেই গত মঙ্গলবার দেশটিতে অন্তর্বর্তীকালীন সরকার ঘোষণা করে তালেবান। তবে নতুন এ সরকারে বিতর্কিত ও সন্ত্রাসবাদের তালিকায় নাম আসা ব্যক্তিরা থাকায় তা পশ্চিমা বিশ্বের সমর্থন পায়নি। সবকিছুর মধ্যেই কাবুল বিমানবন্দর চালু রাখতে তালেবানের পাশে দাঁড়িয়েছে কাতার ও তুরস্ক।