বড় দুই সীমান্ত–ক্রসিং নিয়ন্ত্রণে নেওয়ার দাবি তালেবানের

তালেবানরা আফগানিস্তানের উত্তরাঞ্চলে ইরান ও তুর্কমিনিস্তানের সঙ্গে প্রধান সীমান্ত–ক্রসিং নিয়ন্ত্রণে নিয়েছে বলে দাবি করেছে।
ছবি: রয়টার্স

তালেবানরা আফগানিস্তানের উত্তরাঞ্চলে ইরান ও তুর্কমিনিস্তানের সঙ্গে প্রধান সীমান্ত–ক্রসিং নিয়ন্ত্রণে নিয়েছে বলে দাবি করেছে। তুর্কমিনিস্তানের সীমান্তবর্তী টোরঘুনদি ও ইরানের নিকটবর্তী ইসলাম কআলা শহর নিয়ন্ত্রণে নেওয়ার দাবি জানিয়েছে তারা। খবর বিবিসির।

ভিডিও ফুটেজে দেখা গেছে, তালেবানরা সীমান্তবর্তী কাস্টমস কার্যালয়ের ছাদ থেকে আফগানিস্তানের পতাকা নামিয়ে ফেলছে।

যুক্তরাষ্ট্রের সেনা সরিয়ে নেওয়ার পর থেকে তালেবানরা আফগানিস্তানের বেশির ভাগ এলাকা নিয়ন্ত্রণে নিচ্ছে। সশস্ত্র এই গোষ্ঠীর দাবি, তারা আফগানিস্তানের ৮৫ শতাংশ নিজেদের নিয়ন্ত্রণে নিয়েছে।

বিভিন্ন সূত্র বলছে, তালেবানরা আফগানিস্তানের ৪০০টি জেলার এক-তৃতীয়াংশের বেশি নিয়ন্ত্রণে নিয়েছে। এ সপ্তাহের শুরুতে বাগরাম বিমানঘাঁটি থেকে মার্কিন সেনাদের সরিয়ে নেওয়া হয়েছে।

টোরঘুনদি সীমান্তবর্তী এলাকা তুর্কমিনিস্তান যাওয়ার দুটি প্রবেশপথের মধ্যে অন্যতম। ইসলাম কআলা শহর ইরানের অন্যতম আরেকটি বাণিজ্যিক প্রবেশপথ। সেখান থেকে ইরান সরকারের মাসে দুই কোটি ডলার রাজস্ব আসে। আফগান সরকারের একজন মুখপাত্র বলেছেন, আফগান সেনাবাহিনী দুটি সীমান্ত–ক্রসিং নিজেদের নিয়ন্ত্রণে নেওয়ার চেষ্টা করছে।

আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র তারেক আরিয়ান এএফপিকে বলেছেন, সীমান্তবর্তী এলাকায় আফগানিস্তানের সব নিরাপত্তাকর্মী উপস্থিত রয়েছেন। ওই এলাকা নিজেদের নিয়ন্ত্রণে নেওয়ার চেষ্টা করছেন আফগানিস্তানের নিরাপত্তাকর্মীরা।
হেরাত প্রদেশের পাঁচটি জেলা নিজেদের নিয়ন্ত্রণে নিয়েছে তালেবানরা।

আফগানিস্তানের নিরাপত্তা বাহিনীর এক হাজারের বেশি সদস্য এ সপ্তাহের শুরুতে তাজিকিস্তানে পালিয়ে গেছেন। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, আফগান-তাজিক সীমান্তের দুই-তৃতীয়াংশ নিজেদের নিয়ন্ত্রণে নিয়েছে তালেবানরা। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, আফগানিস্তানে মার্কিন সামরিক মিশন আগামী ৩১ আগস্ট শেষ হবে।