মা–বাবা আটকের পর গাড়িতে দুই ফিলিস্তিনি শিশুর কান্না

মা–বাবাকে পুলিশ ধরে নিয়ে যাওয়ার পর গাড়িতে কাঁদছিল শিশুটি
ছবি: টুইটার থেকে নেওয়া

গাড়ি নিয়ে জেরুজালেমে ঢুকেছিলেন এক ফিলিস্তিনি দম্পতি। সঙ্গে ছিল তাঁদের দুই সন্তান। জেরুজালেমে ঢোকার পরপরই ইসরায়েলের পুলিশ ওই দম্পতিকে আটক করে। গাড়িতে পড়ে থাকে তাঁদের দুই সন্তান। বাবা-মাকে এভাবে দেখে তারা কাঁদতে শুরু করে। এ রকম একটি ভিডিও অনলাইন মাধ্যমে ছড়িয়ে পড়েছে।

ইসরায়েলের পুলিশের দাবি, আটক ওই নারীর জেরুজালেমে ঢোকার অনুমতি ছিল না। এ জন্য ওই নারী ও তাঁর স্বামীকে আটক করেছে তারা। তুরস্কের রাষ্ট্রায়ত্ত সম্প্রচারমাধ্যম টিআরটি এ খবর জানিয়ে বলেছে, দুই শিশুর মধ্যে একটি নবজাতক। মা–বাবাকে পুলিশের হাতে আটক হতে দেখে গাড়িতে কাঁদছিল তারা।

টুইটারে পোস্ট হওয়া ভিডিও চিত্রে শিশু দুটিকে কাঁদতে শোনা যাচ্ছিল। এর মধ্যে বড় শিশুটি ‘বাবা, বাবা’ বলে কাঁদছিল। এ ঘটনার ভিডিও ধারণ করেন এক ব্যক্তি। তাঁকে বলতে শোনা যায় ‘সৃষ্টিকর্তাই আমার প্রত্যক্ষদর্শী।’ এরপর তিনি গাড়ির দরজা খোলেন। অনেকে ভিডিওটির মন্তব্যের ঘরে দুঃখ ও ক্ষোভ প্রকাশ করেছেন।

ভিডিও ফুটেজে জাতিসংঘের মানবাধিকার সংস্থাকে ট্যাগ করে একজন লিখেছেন, ‘হে মানুষ, আফগানিস্তানে নারী অধিকার রক্ষায় সোচ্চার মানুষ ও মুসলিম বিশ্ব, এই ঘটনায় আপনাদের উদ্যোগ কী, আমি দেখতে চাই।’

আরেকজন বিদ্রূপ করে লেখেন, ‘ইউক্রেনে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তুলে রাশিয়ার বিরুদ্ধে খেলতে চাচ্ছে না ইসরায়েল। কী দারুণ এক ব্যাপার না!’