হিজবুল্লাহর ছোড়া ৩টি ড্রোন ভূপাতিত করা হয়েছে, দাবি ইসরায়েলের

ভূমধ্যসাগরে গ্যাস উত্তোলনকারী একটি জাহাজ
ছবি: রয়টার্স ফাইল ছবি

ইসরায়েলি কর্তৃপক্ষ বলেছে ভূমধ্যসাগরের বিরোধপূর্ণ এলাকায় হিজবুল্লাহর ছোড়া তিনটি ড্রোন ভূপাতিত করেছে তারা। একটি ইসরায়েলি গ্যাস উত্তোলনকারী জাহাজ লক্ষ্য করে ড্রোনগুলো ছোড়া হয়েছিল বলে দাবি করেছে দেশটি। খবর বিবিসির।

সামরিক কর্মকর্তারা বলছেন, লেবানন থেকে ড্রোনগুলো ছোড়া হয়েছে। যুদ্ধবিমান ও জাহাজ থেকে ক্ষেপণাস্ত্র ছুড়ে ড্রোনগুলো ভূপাতিত করা হয়েছে।

এক সংক্ষিপ্ত বিজ্ঞপ্তিতে ড্রোন ছোড়ার কথা নিশ্চিত করেছে হিজবুল্লাহ।

কারিশ গ্যাসক্ষেত্রের মালিকানা নিয়ে ইসরায়েল ও লেবাননের মধ্যে চরম উত্তেজনা চলছে।

যুক্তরাষ্ট্রের জ্বালানি প্রতিনিধি আমোস হোচেস্টেইন এ দীর্ঘদিনের বিরোধের মীমাংসায় মধ্যস্থতা করছেন। ইসরায়েল বলছে, জাতিসংঘ স্বীকৃত বিশেষ অর্থনৈতিক অঞ্চলে গ্যাসক্ষেত্রটির অবস্থান। তবে লেবাননও এর অংশবিশেষের মালিকানা দাবি করে থাকে।

হিজবুল্লাহ বলছে, শত্রুর শক্তি পরীক্ষার অংশ হিসেবে গ্যাস উত্তোলন কেন্দ্রটিকে লক্ষ্যবস্তু করেছিল তারা।
সংগঠনটির এক বিবৃতিতে বলা হয়, অভিযান শেষ হয়েছে এবং বার্তা পাওয়া গেছে।

গত সপ্তাহে দলটির নেতা হাসান নাসরাল্লাহ হুমকি দিয়েছিলেন গ্যাস উত্তোলনকারী জাহাজটি পরিচালনা থেকে ইসরায়েলকে বিরত রাখতে শক্তির ব্যবহার করা হবে।

ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী বেনি গানৎজ বলেন, নৌসীমা–সংক্রান্ত চুক্তিতে পৌঁছাতে লেবাননকে বাধা দিচ্ছে হিজবুল্লাহ। লেবাননের অর্থনীতি ও সমৃদ্ধির জন্য এ চুক্তি গুরুত্বপূর্ণ।

ইসরায়েলে রাজনৈতিক অস্থিতিশীলতা চলার মধ্যে হিজবুল্লাহর ড্রোন ছোড়ার খবর পাওয়া গেল। গত বৃহস্পতিবার ইসরায়েলি পার্লামেন্ট ভেঙে দেওয়ার পক্ষে ভোট দিয়েছেন দেশটির আইনপ্রণেতারা। দেশটিতে চার বছরের মধ্যে পঞ্চমবারের মতো নির্বাচন আহ্বান করা হয়েছে।