ঘটনাটি যুক্তরাজ্যের। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের ওয়েবসাইটের দেওয়া তথ্য অনুযায়ী, দেশটির দক্ষিণাঞ্চলের বন্দরনগরী সাউদাম্পটনে বসবাস করেন সেবাস্তিয়ান সুসকি নামের একজন। জন্ম পোল্যান্ডে হলেও এখন যুক্তরাজ্যে বসবাস করেন সেবাস্তিয়ান। তিনি একজন শৌখিন কৃষক। স্ত্রী রেনাটার সহায়তা নিয়ে নিজেদের বাগানে ফল ও সবজি চাষ করেন সেবাস্তিয়ান। সাত বছর ধরেই তিনি এ কাজ করছেন। সেখানেই তিনি বড় আকারের শসা ফলিয়েছেন।

শসাটি মেপে দেখা গেছে, সেটি ১১৩ দশমিক ৪ সেন্টিমিটার বা ৩ ফুট ৬ ইঞ্চি লম্বা। এর মধ্য দিয়ে বিশ্বের সবচেয়ে লম্বা শসা ফলানোর রেকর্ড নিজের করে নিয়েছেন সেবাস্তিয়ান। এর আগে বিশ্বের সবচেয়ে লম্বা শসাটির দৈর্ঘ্য ছিল ২ ফুট ৫ ইঞ্চি।

সেবাস্তিয়ান ইউরোপিয়ান জায়ান্ট ভেজিটেবল গ্রোয়ার্স অ্যাসোসিয়েশনের (ইজিভিজিএ) স্বেচ্ছাসেবক। ইউরোপজুড়ে যেসব ব্যক্তি নিজেদের বাগানে বড় আকারের ফল ও সবজি উৎপাদন করেন, তাঁরাই এই সংগঠনের সদস্য। এ ছাড়া বড় আকারের কুমড়া উৎপাদনকারীদের সংগঠন গ্রেট পামকিন কমনওয়েলথের (জিপিসি) আন্তর্জাতিক কর্মকর্তা পদেও রয়েছেন তিনি। অর্থাৎ শৌখিন কৃষক হলেও বড় আকারের ফল ও সবজি আবাদ করাই সেবাস্তিয়ানের আগ্রহের জায়গা। আর এই আগ্রহ তাঁকে বৈশ্বিক স্বীকৃতি এনে দিয়েছে।

বিশ্ব থেকে আরও পড়ুন
মন্তব্য করুন