ঈদের পর পাকিস্তানে ফিরছেন নওয়াজ শরিফ!

পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজের (পিএমএল-এন) সর্বোচ্চ নেতা ও সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ
ছবি রয়টার্স

দুর্নীতির মামলায় সাজাপ্রাপ্ত পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজের (পিএমএল-এন) সর্বোচ্চ নেতা নওয়াজ শরিফ ঈদুল ফিতরের পর লন্ডন থেকে দেশে ফিরবেন। দেশটির নতুন সরকারের মেয়াদ ছয় মাসের বেশি হবে না। পিএমএল-এন নেতা মিয়া জাভেদ লতিফ গতকাল রোববার এসব কথা বলেছেন। খবর দ্য এক্সপ্রেস ট্রিবিউনের।

তবে নওয়াজ শরিফের মুখপাত্র মুহাম্মদ জুবায়ের পিএমএল-এনের সর্বোচ্চ নেতার দেশে ফেরা নিয়ে কোনো ধরনের মন্তব্য করা থেকে বিরত রয়েছেন। তিনি বলেন, ‘এটি স্পর্শকাতর বিষয়। এ পর্যায়ে এ নিয়ে কোনো কিছু যাবে না।’

এই প্রথম সাবেক প্রধানমন্ত্রী নওয়াজের দেশে ফেরা নিয়ে কথা হচ্ছে, বিষয়টি তেমন নয়। এর আগেও জাভেদ লতিফসহ অনেক পিএমএল-এন নেতা একই ধরনের দাবি করেছেন। ইমরান খান সরকার উৎখাতের পর নওয়াজের দেশে ফেরা নিয়ে গুঞ্জন আরও বেড়েছে। দুর্নীতির মামলায় সাজাপ্রাপ্ত নওয়াজ আদালতের অনুমতি নিয়ে চিকিৎসার জন্য লন্ডনে যান। এরপর তিনি আর ফেরেননি।

জাভেদ লতিফ বলেন, নওয়াজের সম্ভাব্য দেশের ফেরা–সম্পর্কিত সিদ্ধান্ত জোটের শরিকদের সঙ্গে আলোচনা করে নেওয়া হবে। সব সিদ্ধান্ত নিয়ে প্রথমে জোটের শরিক দলগুলোর সঙ্গে আলোচনা হবে।

দেশের বহু সমস্যার বিষয়ে তিনি বলেন, চলমান এসব সমস্যার একমাত্র সমাধান নতুন নির্বাচন। তবে নির্বাচনের আগে নির্বাচনী সংস্কারগুলো সম্পন্ন করার কাজ রয়েছে। ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) এবং প্রবাসীদের ভোটার করার বিষয়টি যত দ্রুত সম্ভব সমাধান করতে হবে।

জাভেদ লতিফ আরও বলেন, ইভিএমে বাইরের হস্তক্ষেপের সুযোগ রয়েছে। আবার আরটিএস একই ধরনের; এই পদ্ধতিকেও সহজেই প্রভাবিত করা যায়। প্রবাসী পাকিস্তানিদের জন্য পৃথক আসন থাকতে পারে। তাঁরা তাঁদের নিজস্ব প্রতিনিধি নির্বাচন করতে পারেন।

দ্য এক্সপ্রেস ট্রিবিউনের সঙ্গে আলাপকালে পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) নেতা ফারহাতুল্লাহ বাবর বলেন, নতুন নির্বাচনে যেতে জোট সরকারের কমপক্ষে সাত মাস সময় লাগতে পারে। ভোট গ্রহণে প্রস্তুতির জন্য নির্বাচন কমিশন যে সময় চেয়েছে, তার ওপর ভিত্তি করেই তিনি এই সময়সীমার কথা বলছেন। এই কয়েক মাসের মধ্যেই রাজনৈতিক দলগুলোকে নির্বাচনী সংস্কার সম্পন্ন করতে হবে, যা তাদের জন্য প্রাথমিক চ্যালেঞ্জ।

বিরোধী জোটের আনা অনাস্থা প্রস্তাবে হেরে গত শনিবার মধ্যরাতে বিদায় নেয় ইমরান খানের নেতৃত্বাধীন সরকার। নতুন নির্বাচনের আগে জাতীয় সরকারের আদলে সরকার গঠন করতে যাচ্ছে বিরোধী দলগুলো। এ সরকারের প্রধানমন্ত্রী হতে পারেন পিএমএল-এন সভাপতি শাহবাজ শরিফ। নওয়াজের অনুপস্থিতিতে ভাই শাহবাজই পিএমএল-এনের নেতৃত্ব দিচ্ছেন।