default-image

পাকিস্তানে যেসব এলাকায় করোনাভাইরাসের সংক্রমণের হার ৮ শতাংশের বেশি, সেসব শহর ও জেলায় বিয়ের অনুষ্ঠান বন্ধ করা হচ্ছে। ৫ এপ্রিল থেকে এই বিধিনিষেধ আরোপের সিদ্ধান্ত হয়েছে।

পাকিস্তানের সংবাদমাধ্যম ডন আজ রোববার এক প্রতিবেদনে জানায়, কোভিড-১৯ মোকাবিলায় গঠিত জাতীয় কমান্ড অ্যান্ড অপারেশন সেন্টারের (এনসিওসি) বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে। দেশটির কেন্দ্রীয় পরিকল্পনা ও উন্নয়নমন্ত্রী আসাদ উমরের সভাপতিত্বে ভিডিও কনফারেন্সে অনুষ্ঠিত ওই বৈঠকে চার প্রদেশের মুখ্য সচিবেরা যোগ দেন।

ওই বৈঠকে ঘরে–বাইরে সব ধরনের বিয়ের অনুষ্ঠানে বিধিনিষেধ আরোপের সিদ্ধান্ত নেওয়া হয়। পরিস্থিতির ওপর নির্ভর করে প্রদেশগুলো এই বিধিনিষেধ আরোপের সময় নির্ধারণ করতে পারবে।

বিজ্ঞাপন

পাকিস্তানে করোনাভাইরাসের তৃতীয় ঢেউ আসায় নতুন এই বিধিনিষেধ আরোপ করা হচ্ছে। দেশটিতে রোববার টানা তৃতীয় দিনের মতো চার হাজারের বেশি নতুন রোগী শনাক্ত হয়েছে। গত ২৪ ঘণ্টায় ৪ হাজার ৭৬৭ জনের করোনাভাইরাস শনাক্ত এবং ৫৭ জনের মৃত্যু হয়েছে। গত বছর ২১ জুনের পর ভাইরাসে আক্রান্তের দিক দিয়ে এটাই সবচেয়ে বেশি।

আগের মতোই পাঞ্জাব, খাইবার পাখতুনখাওয়া ও ইসলামাবাদে সবচেয়ে বেশি রোগী শনাক্ত হচ্ছে।

কেন্দ্রীয় মন্ত্রী আসাদ উমর বলেন, রোগী বাড়তে থাকায় মুখ্য সচিবদের জনগণের স্বাস্থ্যবিধি মেনে চলা নিশ্চিতে কাজ করার নির্দেশনা দেওয়া হয়েছে।
বিয়ের পাশাপাশি ঘরে–বাইরে সব ধরনের জমায়েত নিষিদ্ধ করা হয়েছে। সব ধরনের সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক, খেলাধুলা ও অন্যান্য অনুষ্ঠান–আয়োজন এই নিষেধাজ্ঞার আওতায় থাকবে।

পাকিস্তান থেকে আরও পড়ুন
মন্তব্য করুন