লং মার্চ রুখতে ইমরানের দলের নেতা–কর্মীদের বাড়িতে অভিযান, ধরপাকড়

ইমরান খান
ছবি: রয়টার্স ফাইল ছবি

পাকিস্তানের সদ্য বিদায়ী প্রধানমন্ত্রী ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ পার্টির (পিটিআই) কয়েক শ সমর্থককে আটক করেছে পুলিশ। আগামীকাল বুধবার ইমরান খানের দলের লং মার্চের আগমুহূর্তে আজ মঙ্গলবার দলটির জ্যেষ্ঠ নেতাদের ধরপাকড় করে দেশটির পুলিশ।

গত মাসে অনাস্থা ভোটে প্রধানমন্ত্রীর পদ হারান একসময়কার তারকা ক্রিকেটার ইমরান খান। ক্ষমতা হারানোর পর থেকে সারা দেশে গণসমাবেশ করে দেশের ভঙ্গুর নতুন জোট সরকারের ওপর চাপ সৃষ্টি করছেন তিনি। এর অংশ হিসেবে আগামীকাল বুধবার রাজধানী ইসলামাবাদ অভিমুখে লং মার্চ ঘোষণা করেন ইমরান।

পাকিস্তানের লাহোরে একজন পুলিশ কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘পাঞ্জাবে পিটিআইয়ের (পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ) ২০০ জনের বেশি সমর্থককে গ্রেপ্তার করা হয়েছে। আমরা তাঁদের বাড়িতে অভিযান চালিয়ে অনেককে গ্রেপ্তার করেছি।’

নাম প্রকাশে অনিচ্ছুক আরও এক পুলিশ কর্মকর্তা একই তথ্য দিয়েছেন। তিনি বলেন, গ্রেপ্তার ব্যক্তিদের বিরুদ্ধে পাবলিক অর্ডার অপরাধের আওতায় মামলা করা হয়েছে এবং তাঁদের আটকে রাখা হয়েছে।

এর আগে ইমরান খান বলেছিলেন, সরকার সংসদ ভেঙে না দেওয়া এবং নতুন নির্বাচনের তারিখ নির্ধারণ না করা পর্যন্ত তিনি অনশন করবেন।

ইমরান খান সরকারের সময়কার তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী বলেন, পুলিশ ওয়ারেন্ট ছাড়াই অভিযান চালিয়ে রাতারাতি তাঁদের ৪০০ নেতা–কর্মীকে গ্রেপ্তার করেছে। এক টুইট বার্তায় তিনি বলেন, ১ হাজার ১০০টির বেশি বাড়িতে অভিযান চালানো হয়। পুলিশ বিনা পরোয়ানায় ঘরে ঢুকে নারী ও শিশুদের হেনস্তা করেছে।

ইমরান খান আজ এক টুইট বার্তায় বলেন, তাঁর সমর্থকদের শান্তিপূর্ণভাবে প্রতিবাদ করার অধিকার রয়েছে।

পাকিস্তানের বর্তমান প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের দলের উদ্দেশে ইমরান বলেন, ‘পাঞ্জাব ও ইসলামাবাদে পিটিআই নেতা–কর্মীদের ওপর নৃশংস দমন-পীড়ন আবারও আমাদের দেখিয়েছে যে আমরা যে পরিস্থিতির সঙ্গে পরিচিত হচ্ছি, তা হচ্ছে ক্ষমতায় থাকাকালীন পিএমএল–এনের ফ্যাসিবাদী প্রকৃতিরই পুনরাবৃত্তি।’