বিজ্ঞাপন
বিজ্ঞাপন

পাকিস্তানে টিটিপি একটি নিষিদ্ধ সংগঠন। টিটিপির মুখপাত্র মোহাম্মদ খুরাসানি গত সোমবার এক বিবৃতিতে বলেন, তাঁদের সংগঠন গণমাধ্যমে আসা খবরাখবর দেখছে। যেসব গণমাধ্যম টিটিপিকে ‘সন্ত্রাসী ও উগ্রবাদী’ হিসেবে অভিহিত করছে, তাদের ওপর নজর রাখা হচ্ছে।

শুধু পাকিস্তানিই নয়, আন্তর্জাতিক গণমাধ্যমও টিটিপিকে নিষিদ্ধ জঙ্গি বা সন্ত্রাসী সংগঠন হিসেবে আখ্যা দিয়ে আসছে। তবে এ নিয়ে টিটিপি এখন ঘোর আপত্তির কথা জানাল।

মোহাম্মদ খুরাসানির বরাত দিয়ে পাকিস্তানের দ্য ডন পত্রিকার খবরে বলা হয়, টিটিপির মুখপাত্র বলেছেন, তাঁদের সংগঠন সম্পর্কে যেসব গণমাধ্যম ও সাংবাদিক এই ধরনের বিশেষণ (সন্ত্রাসী ও উগ্রবাদী) ব্যবহার করছে, তারা আসলে একপেশে আচরণ করছে। এই ধরনের বিশেষণ ব্যবহার করে গণমাধ্যম বা সাংবাদিকেরা তাদের পেশাগত দায়িত্বের প্রতি অসততার পরিচয় দিচ্ছে। তারা নিজেদের জন্য শত্রু তৈরি করছে।

মোহাম্মদ খুরাসানি বলেন, গণমাধ্যমের উচিত তাদের সংগঠনকে শুধু ‘তেহরিক-ই-তালেবান পাকিস্তান’ নামে অভিহিত করা।

পাকিস্তানি তালেবানের জন্ম ২০০৭ সালে। প্রতিষ্ঠার পর থেকে তারা বেসামরিক লোকজনের ওপর হামলা চালিয়ে আসছিল। এর জেরে ২০০৮ সালের আগস্টে টিটিপিকে নিষিদ্ধ করে পাকিস্তান সরকার।

টিটিপির প্রথম প্রধান ছিলেন বাইতুল্লাহ মেহসুদ। ২০০৯ সালে তিনি যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় নিহত হন।

পাকিস্তানে অনেক সাংবাদিক সন্ত্রাসবাদের শিকার হয়ে হতাহত হয়েছেন। কেউ কেউ হয়েছেন অপহৃত। যদিও এসব ঘটনায় অধিকাংশ ক্ষেত্রেই দায়ী ব্যক্তিদের আইনের আওতায় আনা সম্ভব হয়নি।

পাকিস্তান থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন