এদিকে দেশটির সামরিক বাহিনীর একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বিআরএএসের দাবি প্রত্যাখ্যান করে এটাকে মিথ্যা প্রচারণা ও ভুয়া সংবাদ বলে অভিহিত করেছেন। এ ছাড়া পাকিস্তানের সামরিক বাহিনীর পক্ষ থেকে এক বিবৃতি দিয়ে বলা হয়েছে, বিরূপ আবহাওয়ার কারণে সোমবার রাতে সামরিক ওই হেলিকপ্টার বিধ্বস্ত হয়।

বেলুচিস্তান পাকিস্তানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় একটি প্রদেশ। স্বাধীনতার দাবিতে সোচ্চার প্রদেশটির অধিবাসীরা কয়েক দশক ধরে পাকিস্তান সরকারের বিরুদ্ধে সশস্ত্র লড়াই চালিয়ে যাচ্ছে। বাসিন্দাদের দাবি, সেখানকার গ্যাস ও খনিজ সম্পদ দেশের অন্য অংশের জন্য ব্যবহার করা হচ্ছে। কিন্তু তাদের কাজে আসছে না।

চীনের সড়ক ও অঞ্চল প্রকল্প তথা বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের (বিআরআই) আওতায় বেলুচিস্তানের গোয়াদরে গভীর সমুদ্রবন্দর নির্মাণ করছে বেইজিং। কিন্তু গোয়াদরসহ বেলুচিস্তানে আরও যেসব প্রকল্প চলমান, তার বিরোধিতা করে আসছে বেলুচ বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী। মাঝেমধ্যেই বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীর সদস্যরা বেলুচিস্তানের এসব প্রকল্প লক্ষ্য করে হামলা চালানোর চেষ্টাও করে থাকেন।

হেলিকপ্টার বিধ্বস্তে যে ছয় সেনা কর্মকর্তা নিহত হয়েছেন, তাঁদের একজন দক্ষিণ পাকিস্তানভিত্তিক ১২ কোর কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল সরফরাজ আলী।

পাকিস্তান থেকে আরও পড়ুন
মন্তব্য করুন