কলম্বিয়ার গেরিলাযোদ্ধা গুস্তাভোর চমক

গুস্তাভো পেত্রো কলম্বিয়ার পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনে সবার চেয়ে এগিয়ে রয়েছেন
ফাইল ছবি: রয়টার্স

দক্ষিণ আমেরিকার দেশ কলম্বিয়ার নাগরিক গুস্তাভো পেত্রো (৬১) ছিলেন গেরিলাযোদ্ধা। এখন তিনি দেশটির সবচেয়ে আলোচিত নাম। কারণ, বামপন্থী এই নেতা দেশটির পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনে সবার চেয়ে এগিয়ে রয়েছেন। এর মাধ্যমে প্রথমবারের মতো দেশটির কোনো বাম নেতা প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পথে এগিয়ে গেলেন।

আগামী মে মাসে কলম্বিয়ার প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। সেই নির্বাচনে কে কে লড়বেন, তা নির্ধারণ করতে গতকাল রোববার ভোটাভুটি হয়। একই দিন পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেট ও নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে ভোটাভুটি হয়। ভোটাভুটিতে গুস্তাভো সবার চেয়ে বেশি ভোট পেয়েছেন। বর্তমানে ডানপন্থী দলগুলোর নিয়ন্ত্রণে থাকা সিনেট ও প্রতিনিধি পরিষদেও জোর লড়াই করেছেন বামপন্থীরা। সিনেটে রক্ষণশীল প্রার্থী ও বামপন্থী প্রার্থীরা প্রায় সমান ভোট পেয়েছেন। তবে প্রতিনিধি পরিষদে দ্বিতীয় হয়েছেন বামরা।

নির্বাচনের ফলাফলে দেখা গেছে, নির্বাচনে সিনেটের ১০২টি আসনের মধ্যে বামপন্থী হিস্টোরিক্যাল প্যাক্ট জোট ও রক্ষণশীলেরা সমান ১৬টি করে আসন পেয়েছে। নিম্নকক্ষের ১৬৫টি আসনের মধ্যে বাম জোট পেয়েছে ২৫ আসন। এখানে তাদের চেয়ে বেশি আসন পেয়েছে লিবারেলস (৩২)।

আর প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে ৩৫ লাখ ভোটারের মধ্যে পেত্রো পেয়েছেন ৮০ শতাংশের বেশি ভোট। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী ডানপন্থী ফেদেরিকো গুতিয়ারেজ ও গণিতবিদ মধ্যপন্থী সার্জিও ফাজার্দো।

ভারী বর্ষণের পরও রাজধানী বোগোটায় ভোটারদের ঢল নামে। ভোট দিতে আসা ক্যারোলিন লোপেজ (৩০) এএফপিকে বলেন, ‘আমি এবার এই কংগ্রেসের পরিবর্তনের পক্ষে ভোট দিয়েছি। কারণ, বছরের পর বছর ধরে থাকা একই মানুষ কোনো কিছু করেননি।’

২০১৮ সালের প্রেসিডেন্ট নির্বাচনে বর্তমান প্রেসিডেন্ট রক্ষণশীল ইভান দুকের কাছে হেরে যান পেত্রো। কিন্তু দুকে দেশটির ইতিহাসে সবচেয়ে অজনপ্রিয় নেতা বলে বিবেচিত। পেত্রো বলেন, ‘আজকের নির্বাচনের মাধ্যমে পরিবর্তন শুরু হয়ে গেছে। এই ভোট কলম্বিয়ার নাগরিকদের নতুন আশা ও জীবন দেবে।’