default-image

মেক্সিকোর উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য টামাউলিপাসে বিপুলসংখ্যক মানুষ গুমের ঘটনায় ৩০ জন নৌসেনাকে গ্রেপ্তার করা হয়েছে। দেশটির কর্মকর্তাদের বরাতে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর দিয়েছে। প্রসিকিউটররা জানান, রাজ্যটির নুয়েভো লোরেডো শহরে নৌবাহিনী মোতায়েনের পর এ গুমের ঘটনা ঘটে।

মাদক চোরাচালানকারীদের বিরুদ্ধে মেক্সিকো সরকার যুদ্ধ শুরু করলে ২০০৬ সাল থেকে প্রায় ৮৫ হাজার মানুষ গুম বা নিখোঁজ হন। অধিকাংশ ঘটনার পেছনে আছে একাধিক অপরাধী চক্র, তবে অনেক ক্ষেত্রে নিরাপত্তা বাহিনীকেও দায়ী করা হয়।    

মেক্সিকোতে সাম্প্রতিক বছরগুলোতে গুম বা নিখোঁজের ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট সামরিক সদস্যদের গ্রেপ্তারের সবচেয়ে বড় ঘটনা এটি। এটি দেশটির নৌবাহিনীর জন্য বড় একটি ধাক্কা। মেক্সিকোর সবচেয়ে বিশ্বস্ত বাহিনী হিসেবে দেখা হয় একে।  

গ্রেপ্তার সেনাসদস্যদের গত শুক্রবার অ্যাটর্নি জেনারেলের অফিসে হস্তান্তর করা হয়। নৌবাহিনী এক বিবৃতিতে জানায়, মানুষকে জোরপূর্বক তুলে নেওয়ার অভিযোগ আনা হয়েছে ওই সেনাদের বিরুদ্ধে। তবে বিষয়টি নিয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি।

টামাউলিপাস হচ্ছে মেক্সিকোর সহিংস ঘটনা ঘটার দিক থেকে অন্যতম অঞ্চল। সেখানে গুম বা নিখোঁজের ঘটনার হার বেশি। এসবের বেশির ভাগ ঘটনা ঘটে যুক্তরাষ্ট্রমুখী সড়কগুলোতে।

বিজ্ঞাপন
দক্ষিণ আমেরিকা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন