default-image

জুরাসিক যুগের এক সামুদ্রিক প্রাণীর ফসিল পাওয়া গেছে বলে দাবি করেছেন বিজ্ঞানীরা। সম্প্রতি চিলিতে বিশ্বের সবচেয়ে শুষ্ক মরুভূমি অঞ্চলে এই ফসিল পাওয়া যায় বলে জানিয়েছেন ইউনিভার্সিটি অব চিলির একদল বিজ্ঞানী।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, এই ফসিলটি সরীসৃপ প্রজাতির প্রাণীর। সামুদ্রিক শিকারি তিমির বৈশিষ্ট্যের সঙ্গে এর মিল আছে। গবেষকেরা জানিয়েছেন, প্লিওসোরস নামের এই সরীসৃপের ফসিলটি প্রায় ১৬ কোটি বছরেরও বেশি পুরোনো। দক্ষিণ গোলার্ধে পাওয়া এমন ফসিলের মধ্যে সবচেয়ে প্রাচীনের তালিকায় এটি দ্বিতীয়।

বিজ্ঞাপন

চিলির বিশাল আতাকামা মরুভূমি এখন বালু আর পাথরে পরিপূর্ণ। বহু বছর সেখানে বৃষ্টির ফোটা পড়েনি। একসময় এটি প্রশান্ত মহাসাগরের জলরাশিতে আচ্ছাদিত ছিল। বিজ্ঞানীরা প্রাণীটির চোয়াল, দাঁত ও ডানা পেয়েছেন। যেগুলো দেখতে পরিবেশগতভাবে অনেকটাই শিকারি তিমির মতো। গবেষকদের ধারণা, এই প্রাণীটির চোয়ালের জোর টাইরানোসোরাস রেক্স নামের ভয়ংকর ডাইনোসরের চেয়েও বেশি ছিল।

বিজ্ঞাপন


ইউনিভার্সিটি অব চিলির গবেষণা দলের প্রধান রদ্রিগো ওতেরোর ভাষ্যমতে, এই আবিষ্কার বিজ্ঞানীদের অনেক কাজে দেবে। পুরো ফসিলটি লম্বায় ছয় থেকে সাত মিটারের (১৯ দশমিক ৭ ফুট থেকে ২৩ ফুট) মতো হবে। মাথার খুলি এক মিটারের কাছাকাছি। ফসিলটির একেকটি দাঁত আট থেকে দশ সেন্টিমিটার লম্বা বলে জানিয়েছেন রদ্রিগো।

এ সংক্রান্ত গবেষণাটি চলতি মাসের শুরুতে জার্নাল অব সাউথ আমেরিকান আর্থ সায়েন্সে প্রকাশিত হয়েছে।

মন্তব্য পড়ুন 0