default-image

বলিভিয়ার সাবেক প্রেসিডেন্ট জিনিন আনেজ চাভেজকে গ্রেপ্তার করা হয়েছে। আজ শনিবার তাঁকে গ্রেপ্তার করা হয়। তাঁর বিরুদ্ধে সামরিক অভ্যুত্থানের ষড়যন্ত্র, রাষ্ট্রদ্রোহ ও সন্ত্রাসবাদের অভিযোগ আনা হয়েছে।

২০১৯ সালে দেশটির সাবেক প্রেসিডেন্ট ইভো মোরালেস ক্ষমতাচ্যুত হলে ক্ষমতায় আসেন আনেজ চাভেজ। তাঁর বিরুদ্ধে আনা অভিযোগগুলো সেই সময়ের। তাঁকে গ্রেপ্তারের পর বলিভিয়ার বর্তমান মন্ত্রিসভার সদস্য কার্লোস এদুয়ার্দো দেল কাস্তিলো টুইটার ও ফেসবুকে লিখেছেন, ‘আমি বলিভিয়ার জনসাধারণকে জানাতে চাই, আনজেকে ইতিমধ্যে আটক করা হয়েছে। তিনি পুলিশের হেফাজতে রয়েছেন।’ আনেজকে গ্রেপ্তারের ঘটনায় পুলিশকে অভিনন্দন জানিয়েছেন তিনি।

বিজ্ঞাপন

গণমাধ্যমের খবরে বলা হয়েছে, এ ছাড়া আনেজের তত্ত্বাবধায়ক সরকারের আমলে যাঁরা মন্ত্রী ছিলেন, তাঁদেরও আটক করা হয়েছে।

এদিকে তাঁর বিরুদ্ধে যে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছিল, তা একটি টুইট বার্তায় প্রকাশ করেছিলেন আনেজ। তিনি বলেন, সরকারি কৌঁসুলির কার্যালয় এই গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে। পরে আরেক টুইট বার্তায় এর নিন্দা জানিয়ে তিনি বলেন, রাজনৈতিক নির্যাতন শুরু হয়েছে।

এদিকে সরকারি কৌঁসুলির কার্যালয় আনজের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করলেও তা প্রকাশ্যে আনেনি। এ ছাড়া গতকাল যখন আনেজকে গ্রেপ্তার করা হয়, তখন রেকর্ডসংখ্যক পুলিশ তাঁর বাড়ির চারপাশে অবস্থান নিয়েছিল।

দক্ষিণ আমেরিকা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন