ব্রাজিলে বন্যা ও ভূমিধসে ৭৯ জনের মৃত্যু

জারদিম মোন্তোভেরদে এলাকা থেকে উদ্ধার হওয়া মৃতদেহ গাড়িতে নিয়ে যাওয়া হচ্ছে
ছবি: এএফপি

ব্রাজিলের উত্তর-পূর্বাঞ্চলে ভারী বৃষ্টি ও ভূমিধসের ঘটনায় কমপক্ষে ৪৪ জনের মৃত্যু হয়েছে। এখনো অনেকে নিখোঁজ। স্থানীয় সময় গতকাল রোববার ব্রাজিলের সরকার এ তথ্য দিয়েছে। খবর এএফপির।

ব্রাজিল সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, ৭৯ জনের মৃত্যু, ৫৬ জন নিখোঁজ, ২৫ জন আহত, ৩ হাজার ৯৫৭ জন আশ্রয়হীন ও ৫৩৩ জনের বাস্তুচ্যুত হয়েছে।

ব্রাজিলের আঞ্চলিক উন্নয়নবিষয়ক মন্ত্রী ড্যানিয়েল ফেরেইরা এক সংবাদ সম্মেলনে বলেন, যদিও এখন বৃষ্টি বন্ধ হয়েছে, তবে আগামী কয়েক দিন বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সুতরাং আত্মরক্ষামূলক ব্যবস্থা অবলম্বন করাই প্রথম কথা। সবাইকে সতর্ক থাকার অনুরোধ জানিয়েছেন ফেরেইরা।

ব্রাজিলে ভারী বৃষ্টি, বন্যা ও ভূমিধসে গত শনিবার পর্যন্ত মৃতের সংখ্যা ৩৪ ছিল। এর মধ্যে ভূমিধসের কারণে মৃত্যু হয়েছে ২৮ জনের। কর্তৃপক্ষ আভাস দিয়েছিল, গতকালও ভারী বৃষ্টি হতে পারে। তবে এদিন সকালে বৃষ্টির পাশাপাশি ঝড়ও দেখা দেয়।
স্থানীয় সংবাদমাধ্যমে প্রকাশিত ছবিতে দেখা গেছে, উদ্ধারকর্মী ও স্বেচ্ছাসেবীরা জারদিম মোন্তোভেরদে এলাকায় ধ্বংসাবশেষ সরানোর কাজ করছেন। শনিবার সকালে এ এলাকায় এক ভূমিধসের ঘটনায় ১৯ জনের মৃত্যু হয়।

গ্লোবো টিভিকে দেওয়া সাক্ষাৎকারে লুইজ এস্তেভাও আগুইয়ার নামের এক ব্যক্তি বলেন, এ দুর্যোগে ১১ জন স্বজন হারিয়েছেন তিনি। কান্নাজড়িত কণ্ঠে তিনি বলেন, ‘আমার বোন, আমার ভগ্নিপতিসহ পরিবারের ১১ জন সদস্য মারা গেছেন। এটি মেনে নেওয়া কঠিন। আমি ভাবতেও পারিনি এমনটা হবে।’

গতকাল ব্রাজিলের প্রেসিডেন্ট জইর বলসোনারো বলেন, আজ সোমবার রেসিফে সফরে যাবেন তিনি। গত বছর ব্রাজিলে কয়েকটি বন্যা ও ভূমিধসের ঘটনায় কয়েক শ মানুষের মৃত্যু হয়।

গত ফেব্রুয়ারিতে ব্রাজিলের রিও ডি জেনিরো রাজ্যের পেত্রপোলিস শহরে বন্যা ও ভূমিধসে ২৩০ জনের বেশি মানুষের মৃত্যু হয়। গত মাসে রাজ্যটিতে বন্যা ও ভূমিধসে ১৪ জনের প্রাণহানি হয়েছে।