default-image

ভেনেজুয়েলার বিরোধী নেতা হুয়ান গুয়াইদো করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। স্থানীয় সময় গতকাল শনিবার গুয়াইদো নিজেই করোনায় সংক্রমিত হওয়ার কথা জানান। হালকা উপসর্গ আছে বলে তিনি জানিয়েছেন। গুয়াইদো টুইটে জানান, তিনি বর্তমানে আইসোলেশনে আছেন।

গুয়াইদো ভেনেজুয়েলায় করোনা সংক্রমণের সংখ্যা নিয়ে উদ্বেগ জানিয়েছেন। তিনি বলেন, ‘মহামারি চলাকালে ভুক্তভোগী ভেনেজুয়েলাবাসীর সঙ্গে আমি একাত্মতা প্রকাশ করতে চাই।’

ভেনেজুয়েলা সরকার করোনার সাত লাখ ডোজ টিকা হাতে পেয়েছে। তার মধ্যে পাঁচ লাখ ডোজ চীনের সিনোফার্মার টিকা। বাকি টিকা রাশিয়ার ‘স্পুতনিক–ভি’।

ভেনেজুয়েলার বিরোধী নেতারা পৃথকভাবে করোনার টিকা আনার জন্য দেনদরবার করছেন। তাঁরা যুক্তরাষ্ট্রে জব্দ হওয়া ভেনেজুয়েলার অর্থ ব্যবহার করে কোভ্যাক্স উদ্যোগের মাধ্যমে করোনার টিকা কিনতে চান।

বিজ্ঞাপন

ভেনেজুয়েলার সরকারি তথ্য অনুযায়ী, দেশটিতে শনিবার পর্যন্ত ১ লাখ ৫৫ হাজার ৬৬৩ ব্যক্তি করোনায় সংক্রমিত হয়েছেন। করোনায় মারা গেছেন ১ হাজার ৫৫৫ জন। ভেনেজুয়েলায় করোনায় সংক্রমিত ব্যক্তির প্রকৃত সংখ্যা আরও বেশি হবে বলে দাবি দেশটির বিরোধীদের।

২০১৮ সালের বিতর্কিত নির্বাচনে নিজেকে আবার জয়ী ঘোষণা করেন প্রেসিডেন্ট নিকোলা মাদুরো। পরে মাদুরোকে ‘অবৈধ’ দাবি করে বিরোধী নেতা গুয়াইদো নিজেকে দেশটির অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট ঘোষণা করেন। বিশ্বের বেশ কিছু দেশ গুয়াইদোকে ভেনেজুয়েলার অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দেয়। সেই থেকে ভেনেজুয়েলায় রাজনৈতিক সংকট।

দক্ষিণ আমেরিকা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন