অফিসে ফিরুন, নইলে চাকরি ছাড়ুন: ইলন মাস্ক

মার্কিন বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা ইনকরপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ইলন মাস্ক
ছবি: রয়টার্স

টেসলা ইনকরপোরেশনের প্রত্যেক কর্মীকে বাসা থেকে অফিসে ফিরে কাজ করতে বলেছেন মার্কিন বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা ইলন মাস্ক। তা না হলে তাঁদের চাকরি ছেড়ে দিতে বলেছেন তিনি। খবর সিএনবিসির।

ইলন মাস্ক গত মঙ্গলবার টেসলার সব কর্মীর কাছে একটি ই-মেইল পাঠিয়েছেন। এই ই-মেইলেই তিনি তাঁর প্রতিষ্ঠানের সব কর্মীকে অফিসে ফিরে কাজ করার কথা বলেছেন।
অফিসে থেকে কাজ করার প্রয়োজনীয়তা নিয়ে আগে টেসলার নির্বাহী কর্মকর্তাদের বার্তা দিয়েছিলেন ইলন মাস্ক। সেই বার্তার ব্যাখ্যাও মঙ্গলবারের ই-মেইলে দিয়েছেন তিনি।

‘একদম স্পষ্ট করা’ শিরোনামের ই-মেইলে ইলন মাস্ক লিখেছেন, ‘টেসলায় যাঁরা কাজ করেন, তাঁদের প্রত্যেককে প্রতি সপ্তাহে অন্তত ৪০ ঘণ্টা অফিসে থাকতে হবে।’

ইলন মাস্ক আরও লিখেছেন, ‘অফিস অবশ্যই এমন হতে হবে, যেখানে আপনার সহকর্মীরা শারীরিকভাবে উপস্থিত আছেন। কোনো দূরবর্তী মেকি অফিস নয়। কোনো কর্মী শারীরিকভাবে অফিসে না থাকলে ধরে নেওয়া হবে যে তিনি পদত্যাগ করেছেন।’

বিশেষ করে জ্যেষ্ঠ কর্মীদের অফিসে থাকার বিষয়ে জোর দিয়েছেন ইলন মাস্ক। এ প্রসঙ্গে তিনি লিখেছেন, ‘আপনি যত বেশি জ্যেষ্ঠ, অফিসে আপনার উপস্থিতি তত বেশি দৃশ্যমান হতে হবে। এ জন্যই আমি কারখানায় বেশি সময় থাকতাম, যেন অন্য কর্মীরা তাঁদের সঙ্গে আমাকেও কাজ করতে দেখেন। আমি যদি তা না করতাম, তাহলে টেসলা বহু আগেই দেউলিয়া হয়ে যেত।’

আরও পড়ুন

সম্প্রতি ইলন মাস্ক টেসলার চীনা কর্মীদের প্রশংসা করেন। তিনি বলেন, মার্কিন কর্মীরা যখন সশরীর অফিসে যাওয়া এড়ানোর চেষ্টা করছেন, তখন চীনে টেসলার কর্মীরা অক্লান্ত পরিশ্রম করছেন।

করোনার প্রকোপ কমে আসায় বিভিন্ন প্রতিষ্ঠান কর্মীদের অফিসে ফেরার নির্দেশ দিচ্ছে। এমন প্রেক্ষাপটে অনেকে চাকরি পর্যন্ত ছেড়ে দিচ্ছেন।

আরও পড়ুন