অভিবাসন আবেদনকারীদের করোনার টিকা নিতে হবে

যুক্তরাষ্ট্রে অভিবাসন আবেদনকারীদের করোনার টিকা নেওয়া আছে কিনা তার প্রমাণ দিতে হবে। ইউএস সিটিজেনশিপ অ্যান্ড ইমিগ্রেশন সার্ভিস জানিয়েছে, নির্দেশটি ১ অক্টোবর থেকে কার্যকর হবে। অভিবাসন ভিসা গ্রহণের আগে নিয়মিত ডাক্তারি পরীক্ষার অংশ হিসেবে করোনার টিকা গ্রহণ করার প্রমাণ দেখাতে হবে।

অভিবাসন ভিসায় আসা শিশু, যাদের টিকা নেওয়ার অনুমোদিত বয়স হয়নি, তাদের জন্য নির্দেশটি কার্যকর নয়। এ ছাড়া কারও শারীরিক কারণে টিকা গ্রহণে অসুবিধা থাকলে, এর প্রমাণ জমা দিয়ে বাধ্যতামূলক টিকার নির্দেশ থেকে রেহাই পাওয়া যাবে।

ইমিগ্রেশন বিভাগ জানিয়েছে, ধর্মীয় বা অন্য কোনো কারণে টিকা গ্রহণ করেননি, এমন লোকজন টিকার বাধ্যবাধকতা থেকে রেহাই পাওয়ার জন্য পৃথকভাবে আবেদন করতে পারবেন।

ইমিগ্রেশন বিভাগ বলেছে, হেপাটাইটিস বি, পোলিও ভ্যাকসিন, চিকেন পক্সের মতো কোভিড-১৯ ভ্যাকসিনটিও অভিবাসীদের ক্ষেত্রে কার্যকর করার জন্য তালিকাভুক্ত করা হয়েছে। উপযুক্ত কারণ ছাড়া এসব ভ্যাকসিন গ্রহণ না করা লোকজনকে অভিবাসন ভিসা প্রদান করা হবে না বলে জানানো হয়েছে।

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোলের (সিডিসি) মতে, কোভিড-১৯ টিকা যেমন করে যুক্তরাষ্ট্রের জনগণের জন্য অনুমোদন করা হয়েছে, তেমনি অভিবাসন আবেদনকারীদেরও টিকার আওতায় নিয়ে আসতে সিডিসি নির্দেশনা দিয়েছে।

যুক্তরাষ্ট্রের বাইরে ইমিগ্রেশন বিভাগের তালিকাভুক্ত চিকিৎসকের মাধ্যমে টিকা গ্রহণ করা যাবে। মার্কিন অভিবাসনের জন্য আবশ্যকীয় ডাক্তারি পরীক্ষার অংশ হিসেবে সংশ্লিষ্ট চিকিৎসক টিকা গ্রহণ করার বিষয়টি প্রত্যয়ন করবেন বলে জানানো হয়েছে। যেসব দেশে করোনার টিকা সহজলভ্য নয়, সেসব দেশ থেকে যুক্তরাষ্ট্রে অভিবাসনের জন্য আবেদনকারীকে এ নির্দেশ থেকে রেহাই দেওয়ার কথাও নির্দেশনায় উল্লেখ রয়েছে।