অমিক্রন রোধে নতুন বুস্টার ডোজের পরীক্ষামূলক প্রয়োগ শুরু মডার্নার

করোনা নতুন ধরন মোকাবিলায় টিকার বুস্টার ডোজ তৈরির ঘোষণা আগেই দিয়েছিল মার্কিন ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান মডার্না
ফাইল ছবি: রয়টার্স

অমিক্রন রোধে করোনা টিকার আলাদা একটি বুস্টার ডোজ নিয়ে কাজ করছিল ওষুধ উৎপাদনকারী মার্কিন প্রতিষ্ঠান মডার্না। এবার ডোজটির পরীক্ষামূলক প্রয়োগ শুরুর কথা জানিয়েছে তারা।

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়, স্থানীয় সময় বুধবার মডার্নার পক্ষ থেকে এমন ঘোষণা আসে। প্রতিষ্ঠানটি বলছে, প্রাপ্তবয়স্ক ৬০০ জনের ওপর টিকার এই ডোজ পরীক্ষা করা হবে। তাঁদের মধ্যে অর্ধেক কমপক্ষে ছয় মাস আগে মডার্নার করোনা টিকার দুটি ডোজ নিয়েছেন। বাকিরা দুই ডোজের পাশাপাশি সম্প্রতি অনুমোদন পাওয়া মডার্নার বুস্টার ডোজও নিয়েছেন।

পরীক্ষামূলক প্রয়োগে টিকাটি তৃতীয় ও চতুর্থ ডোজ হিসেবে কতটা কার্যকর তা খতিয়ে দেখা হবে। যদিও মডার্না বলছে, বাজারে এই মুহূর্তে প্রচলিত তাদের বুস্টার ডোজটিও অমিক্রনের বিরুদ্ধে বেশ কাজে দিচ্ছে।

করোনার দাপটে লাগাম টানতে এর মধ্যেই অনেক দেশে বাজারে প্রচলিত টিকার বুস্টার ডোজ দেওয়া শুরু হয়েছে। দেখা গেছে বাড়তি এই ডোজ করোনা আক্রান্ত রোগীর মারাত্মক শারীরিক জটিলতা এবং মৃত্যু রুখে দিতে বেশ কার্যকর। এমনটি অমিক্রনের বিরুদ্ধেও ভালো ফল দিয়েছে বুস্টার ডোজ।

এদিকে বুধবারই বিবিসির এক প্রতিবেদনে অমিক্রন রোধে ফাইজারের নতুন টিকার পরীক্ষামূলক প্রয়োগ শুরুর কথা জানানো হয়। ফাইজারের নতুন টিকার পরীক্ষা চালানো হবে ১ হাজার ৪০০ জনের বেশি মানুষের ওপরে। যাঁরা এখনো করোনার টিকার কোনো ডোজ নেননি তাঁদের নতুন টিকার তিনটি ডোজ দেওয়া হবে। অপরদিকে এর আগেই টিকা নেওয়া ব্যক্তিরা পাবেন একটি বুস্টার ডোজ। অমিক্রন রোধে টিকার নতুন সংস্করণ নিয়ে কাজ করছে যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকাও।