আগামী মাসে দক্ষিণ কোরিয়া-জাপান সফরে যাচ্ছেন বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন
রয়টার্স ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন আগামী মাসে দক্ষিণ কোরিয়া ও জাপান সফর করবেন। হোয়াইট হাউস স্থানীয় সময় গতকাল বুধবার এ ঘোষণা দিয়েছে। শত্রুদেশ চীন ও উত্তর কোরিয়ার সঙ্গে উত্তেজনার মধ্যেই ওয়াশিংটন এশিয়ার দুই মিত্রদেশে সফর করছে। খবর এএফপির।

হোয়াইট হাউসের প্রেস সচিব জেন সাকি এক বিবৃতিতে বলেন, ২০ থেকে ২৪ মে পর্যন্ত বাইডেন এ সফর করবেন। ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল এবং কোরিয়া ও জাপানের সঙ্গে যুক্তরাষ্ট্রের চুক্তি জোরদার করার লক্ষ্যে এ সফর করছেন বাইডেন।

টোকিওতে বাইডেন কোয়াড দলের নেতাদের সঙ্গে সাক্ষাৎ করবেন। তিনি অস্ট্রেলিয়া, জাপান ও ভারতের নেতাদের সঙ্গেও সাক্ষাৎ করবেন। চীনের বিরুদ্ধে এসব দেশের নেতাদের সঙ্গে জোট গঠন করতে চান বাইডেন।

বাইডেন প্রশাসন বারবার এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল, বিশেষ করে কমিউনিস্ট চীনের উত্থানকে যুক্তরাষ্ট্রের জন্য কৌশলগত সমস্যা হিসেবে চিহ্নিত করেছে।

হোয়াইট হাউসের প্রেস সচিব সাকি আরও বলেন, দক্ষিণ কোরিয়ার নবনির্বাচিত প্রেসিডেন্ট ইউন সুক ইওল ও জাপানের প্রধানমন্ত্রী কিশিদা ফুমিওর সঙ্গে দ্বিপক্ষীয় আলোচনায় বাইডেন নিরাপত্তা, অর্থনীতি ও পারস্পরিক সমঝোতার বিষয় নিয়ে কথা বলবেন।

আগামী ১২ থেকে ১৩ মে ওয়াশিংটনে যুক্তরাষ্ট্র-আসিয়ান নেতাদের বিশেষ বৈঠকের পরই এ সফর করবেন বাইডেন।