আমরা মহামারির সবচেয়ে খারাপ অংশে প্রবেশ করতে পারি: বিল গেটস

বিল গেটস
ছবি: রয়টার্স

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনার অমিক্রন ধরনের উদ্বেগজনক প্রকৃতি সম্পর্কে মানুষকে সতর্ক করতে গতকাল মঙ্গলবার একাধিক টুইট করেছেন প্রযুক্তিপ্রতিষ্ঠান মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটস। আজ বুধবার এনডিটিভি অনলাইনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

বিল গেটস তাঁর টুইটে জানিয়েছেন, অমিক্রন বিস্তারের প্রেক্ষাপটে তিনি তাঁর বেশির ভাগ ছুটির পরিকল্পনা বাতিল করেছেন।

বিশ্বের অন্যতম এই শীর্ষ ধনী উল্লেখ করেছেন, তাঁর ঘনিষ্ঠ বন্ধুরা ক্রমবর্ধমানভাবে করোনাভাইরাসে সংক্রমিত হচ্ছেন।

এ অবস্থায় বিল গেটস তাঁর অনুসারীদের এ সত্য উপলব্ধি করার আহ্বান জানিয়েছেন, ‘আমরা মহামারির সবচেয়ে খারাপ অংশে প্রবেশ করতে পারি।’

বিল গেটস তাঁর টুইটে করোনার অমিক্রন ধরনের বিপদ সম্পর্কে গুরুত্বের সঙ্গে সতর্ক করেন। বিশেষ করে ধরনটির পুনঃসংক্রমণের হারের ব্যাপারে সতর্ক করেন তিনি।

একই সঙ্গে বিল গেটস উল্লেখ করেন, করোনার অমিক্রন ধরনটি সম্পর্কে মানুষের সামান্যই জানাশোনা রয়েছে।

বিল গেটস বলেন, ‘ইতিহাসের যেকোনো ভাইরাসের চেয়ে অমিক্রন দ্রুত ছড়িয়ে পড়ছে। এটি শিগগির বিশ্বের প্রতিটি দেশে ছড়াবে।’

মাইক্রোসফটের এই সহপ্রতিষ্ঠাতা আরও বলেন, অমিক্রন মানুষকে কতটা অসুস্থ করে তোলে, সেটা বড় অজানা বিষয়। যদি অমিক্রনের কারণে অসুস্থতার মাত্রা ডেলটার অর্ধেক পরিমাণও গুরুতর হয়, তবে তা হবে এখন পর্যন্ত দেখা করোনার সবচেয়ে খারাপ ঢেউ। কারণ, অমিক্রন খুবই সংক্রামক।

বিল গেটসের কাছ থেকে এমন এক সময় এই সতর্কবার্তা এল, যখন যুক্তরাষ্ট্রে অমিক্রন আধিপত্যশীল ধরন হয়ে উঠেছে। মাত্র এক সপ্তাহের ব্যবধানে দেশটিতে অমিক্রনের সংক্রমণ ৩ থেকে বেড়ে ৭৩ শতাংশ হয়েছে।

যুক্তরাষ্ট্রের সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) জানিয়েছে, শেষ হওয়া সপ্তাহে দেশটিতে নতুন শনাক্ত করোনা রোগীদের মধ্যে ৭৩ দশমিক ২ শতাংশই অমিক্রন ধরনে সংক্রমিত।

বর্তমান সময়ে করোনা-সংক্রান্ত সতর্কতা অনুসরণ করা কতটা জরুরি, তার ওপর গুরুত্বারোপ করেন বিল গেটস। মাস্ক পরা, বাইরে বড় জমায়েত এড়িয়ে যাওয়া ও টিকা নেওয়ার ওপর জোর দেন তিনি।

বিল গেটস একটি ইতিবাচক মন্তব্য দিয়ে তাঁর সচেতনতামূলক টুইট শেষ করেছেন। তিনি বলেন, ‘একদিন মহামারি শেষ হবে। আমরা যত ভালোভাবে একে অপরের প্রতি যত্নশীল হব, তত তাড়াতাড়ি সেই সময় আসবে।’