যুদ্ধের কারণে মার্কিন নাগরিকদের ইউক্রেনে না যাওয়ার সতর্কতার বিষয়টিও বিবৃতিতে পুনরায় উল্লেখ করেছেন মুখপাত্র। রুশ সরকার কর্তৃক মার্কিন নাগরিকদের আলাদাভাবে চিহ্নিত করার সম্ভাবনার কথাও এতে বলা হয়েছে। মার্কিন নাগরিকদের অবিলম্বে ইউক্রেন ছাড়া উচিত বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়।

এদিকে, সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স জানিয়েছে, ইউক্রেনে আটক দুই মার্কিন নাগরিককে বর্তমানে রুশ নিয়ন্ত্রিত দোনেৎস্ক অঞ্চলে রাখা হয়েছে।

গতকাল ক্রেমলিন বলেছে, ইউক্রেনে আটক দুই মার্কিন নাগরিক ভাড়াটে যোদ্ধা। তাঁরা জেনেভা কনভেনশন অনুযায়ী যুদ্ধবন্দীর মর্যাদা পাবেন না। তাঁদের নিজেদের কর্মের জন্য বিচারের মুখোমুখি হওয়া উচিত।

গত শুক্রবার রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইগর কোনাশেঙ্কভ এক বিবৃতিতে জানিয়েছেন, ইউক্রেনে চলমান সংঘাতে ৬৪টি দেশ থেকে আসা ভাড়াটে যোদ্ধা ও সামরিক বিশেষজ্ঞরা যুক্ত হয়েছেন। তাঁদের মধ্যে প্রায় দুই হাজার বিদেশি ভাড়াটে যোদ্ধা নিহত হয়েছেন।

এতে আরও বলা হয়, উত্তর আমেরিকা মহাদেশ থেকে ভাড়াটে যোদ্ধা প্রেরণে দ্বিতীয় অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটি থেকে ৫৩০ জন ইউক্রেনে এসেছেন। তাঁদের ২১৪ জন নিহত হয়েছেন আর ২২৭ জন ইউক্রেন ছেড়ে গেছেন।

যুক্তরাষ্ট্র থেকে আরও পড়ুন
মন্তব্য করুন