বিজ্ঞাপন
বিজ্ঞাপন

বাইডেন প্রশাসনের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা বলেছেন, ইউক্রেন সমস্যার কূটনৈতিক সমাধানের লক্ষ্যে পুতিনের সঙ্গে ফোনালাপ করবেন বর্তমানে নববর্ষের ছুটিতে থাকা মার্কিন প্রেসিডেন্ট।

ওই কর্মকর্তা আরও বলেন, কূটনৈতিক সমাধান নিয়ে কথা বলার পাশাপাশি ইউক্রেনে কোনো আক্রমণ হলে রাশিয়াকে প্রস্তুত থাকার কথাও জানাবেন বাইডেন। ইতিমধ্যে বাইডেন ইউক্রেন সীমান্তে রাশিয়ার সেনা জড়ো করার বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।

ফোনালাপের আগে বাইডেনকে ছুটির দিনের বার্তা দিয়ে পুতিন বলেছেন, পারস্পরিক শ্রদ্ধা এবং একে অপরের জাতীয় স্বার্থ বিবেচনার ভিত্তিতে একটি কার্যকর রাশিয়ান-আমেরিকান সংলাপ প্রতিষ্ঠার ব্যাপারে তিনি প্রত্যয়ী।

পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, মস্কোর পক্ষ থেকে আলোচনা চালিয়ে যাওয়ার কথা বলা হয়েছে। তাঁরা বিশ্বাস করেন, কেবল আলোচনার মাধ্যমেই তাত্ক্ষণিক সমস্যার সমাধান করা সম্ভব। তাই ফোনালাপের উদ্যোগ নিয়েছেন পুতিন।

এক মাসের কম সময়ের মধ্যে এই দুই নেতার এটি দ্বিতীয় ফোনালাপ। এর আগে চলতি মাসের শুরুতে ফোনালাপের সময় বাইডেন পুতিনকে হুমকি দিয়ে বলেছিলেন, রাশিয়া যদি ইউক্রেন আক্রমণ করে, তবে গুরুতর পরিণতি ভোগ করতে হবে।

পুতিন এই অভিযোগ অস্বীকার করেছেন এবং পশ্চিমাদের উত্তেজনা ছড়ানোর জন্য অভিযুক্ত করে বলেছেন, ন্যাটোর পূর্বমুখী সম্প্রসারণ রাশিয়ার নিরাপত্তার জন্য হুমকি।

যুক্তরাষ্ট্র থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন