এশিয়া সফরের শুরুতে সিঙ্গাপুরে কমলা হ্যারিস

কমলা হ্যারিস
ফাইল ছবি: রয়টার্স

এশিয়ায় সফর শুরু করেছেন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। এ সফরের অংশ হিসেবে রোববার তিনি সিঙ্গাপুরে এসেছেন। আগামী মঙ্গলবার ভিয়েতনাম সফর করবেন। দক্ষিণ–পূর্ব এশিয়ায় চীনের ক্রমবর্ধমান প্রভাব বিস্তারের প্রেক্ষাপটে এ অঞ্চলে সফর শুরু করেছেন কমলা হ্যারিস।

দুই দিনের সিঙ্গাপুর সফরে কমলা হ্যারিস দেশটির প্রেসিডেন্ট হালিমা ইয়াকুব ও প্রধানমন্ত্রী লি সিয়েন লংয়ের সঙ্গে বৈঠক করবেন। এ ছাড়া চাঙ্গি নৌঘাঁটিতে মার্কিন নাবিকদের সঙ্গেও দেখা করার কথা রয়েছে তাঁর।

মঙ্গলবার ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে যাবেন কমলা হ্যারিস। তাঁর আগে যুক্তরাষ্ট্রের আর কোনো ভাইস প্রেসিডেন্ট ভিয়েতনাম সফর করেননি। ভিয়েতনাম সরকারের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকের পাশাপাশি ইউএস সেন্টারস ফর ডিজিস কন্ট্রোলের দক্ষিণ–পূর্ব এশিয়ার আঞ্চলিক সম্মেলনের উদ্বোধনীতে যোগ দেওয়ার কথা রয়েছে কমলা হ্যারিসের। এ ছাড়া ভিয়েতনামের সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গেও বৈঠক করার কথা রয়েছে তাঁর।

যুক্তরাষ্ট্র সরকারের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, দক্ষিণ–পূর্ব এশিয়ার দেশগুলোর সঙ্গে ওয়াশিংটনের ঘনিষ্ঠ মৈত্রী রয়েছে। এ সম্পর্ক রক্ষায় মার্কিন প্রশাসন প্রতিশ্রুতিবদ্ধ। প্রতিশ্রুতি পূরণের বার্তা নিয়ে এ অঞ্চলে সফর করছেন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। তিনি আঞ্চলিক মিত্রদের আস্থা অর্জনের চেষ্টা করবেন।

এমন একসময় কমলা হ্যারিস এশিয়া সফরে এসেছেন, যখন আফগানিস্তান থেকে পশ্চিমা সেনা প্রত্যাহার ও দেশটিতে তালেবানের পুনরুত্থানের জেরে বিশ্বজুড়ে সমালোচিত হচ্ছে যুক্তরাষ্ট্র সরকার। কাবুলের পতনের পর আফগানিস্তান থেকে বাইডেন প্রশাসনের কার্যত খালি হাতে ফিরে আসাকে অনেকেই ভিয়েতনাম যুদ্ধে মার্কিন প্রশাসনের পরাজয়ের সঙ্গে তুলনা করছেন।

এ পরিস্থিতিতে চরম ভাবমূর্তিসংকটে পড়েছে বাইডেন প্রশাসন। একদিকে আফগান ইস্যু, অন্যদিকে চীনের ক্রমবর্ধমান প্রভাব বিস্তার মোকাবিলা—কমলা হ্যারিসের এশিয়া সফরে এ দুটো বিষয় প্রাধান্য পাবে বলে মনে করছেন বিশ্লেষকেরা। তাঁদের মতে, চীনকে মোকাবিলায় আঞ্চলিক মিত্রদের আস্থা ধরে রাখা ও কৌশল খুঁজতে এ অঞ্চলে সফরে এসেছেন কমলা। বিশেষত ইন্দো–প্যাসিফিক অঞ্চলের সমুদ্রসীমায় অর্থনৈতিক ও কৌশলগত প্রভাব বিস্তারে গুরুত্ব দেবেন তিনি।