জঙ্গি যোগসাজশে নিউইয়র্কে নারীর ১৬ বছরের কারাদণ্ড

নোয়েলি ভেলেন্টেযাস

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক অঙ্গরাজ্যে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন আইএসআইএস (ইসলামিক স্টেট) ও আল কায়েদাকে সহায়তা করার উদ্যোগ এবং হামলার পরিকল্পনা করায় একজন নারীর ১৬ বছর ছয় মাস কারাদণ্ডাদেশ দিয়েছেন আদালত।

নোয়েলি ভেলেন্টেযাস নামের ৩৩ বছর বয়সী ওই নারীকে ১৬ জুন নিউইয়র্কের পূর্বাঞ্চলীয় ডিস্ট্রিক্ট আদালতের বিচারক এই সাজা দেন।

নিউইয়র্কের পূর্বাঞ্চলীয় ডিস্ট্রিক্টের ভারপ্রাপ্ত অ্যাটর্নি জেনারেলের অফিস থেকে দেওয়া তথ্যে জানানো হয়েছে, নোয়েলি বিস্ফোরক তৈরির কৌশল শিখেছেন। তিনি জঙ্গিগোষ্ঠীকে এ ব্যাপারে সহযোগিতা করার চেষ্টা করছিলেন। যুক্তরাষ্ট্রের আইনশৃঙ্খলা বাহিনীর ওপর হামলা এবং জননিরাপত্তার জন্য তিনি হুমকি হয়ে উঠেছিলেন। এমন ভয়ংকর পরিকল্পনার অপরাধে তাঁকে এ দণ্ড দেওয়া হয়েছে বলে ডিস্ট্রিক্ট অ্যাটর্নি অফিস থেকে জানানো হয়েছে।

প্রসিকিউটর অফিস থেকে জানানো হয়েছে, আসিয়া সিদ্দিকি নামের আরেকজন নারীর সঙ্গে নোয়েলি বিস্ফোরক তৈরিতে নিজেদের প্রশিক্ষিত করে তোলেন। তাঁরা আগে যুক্তরাষ্ট্রে বিভিন্ন জঙ্গি হামলার ঘটনা পর্যালোচনা করে এমন হামলার পরিকল্পনাও করছিলেন। ২০১৩ সাল থেকে ২০১৫ সালের মধ্যে এমন পরিকল্পনার কথা জানতে পেরে এফবিআই তাঁদের গ্রেপ্তার করে।

২০১৫ সালে গ্রেপ্তারের সময় তাঁদের বাসা থেকে জিহাদি বই ও বোমা তৈরির সরঞ্জাম জব্দ করা হয়। নোয়েলি ওসামা বিন লাদেনকে একজন বীর হিসেবে দাবি করেছিলেন। এ ছাড়া ২০০১ সালে যুক্তরাষ্ট্রের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে হামলা এবং তিন হাজারের বেশি মানুষের নিহত হওয়ার ঘটনার প্রশংসা করছিলেন বলে প্রসিকিউটর অফিস জানিয়েছে।