জর্জিয়ায় হাড্ডাহাড্ডি লড়াই

যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যের সিনেট নির্বাচনে রিপাবলিকান ও ডেমোক্র্যাটদের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই চলছে। রিপাবলিকান প্রার্থী কেলি লফলার ও ডেভিড পের্ডু এবং ডেমোক্র্যাট প্রার্থী রাফায়েল ওয়ার্নক ও জোন অসফের মধ্যে এ লড়াই চলছে।

জর্জিয়ার নির্বাচনের ওপর সিনেটের নিয়ন্ত্রণ কাদের হাতে যাবে, তা নির্ভর করছে।
কংগ্রেসে পুরোপুরি নিয়ন্ত্রণ নিতে যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের ডেমোক্রেটিক পার্টিকে দুটি আসনে জিততে হবে। আর বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের রিপাবলিকান পার্টিকে একটি আসনে জিততে হবে।

এই চার প্রার্থীই কেউই নভেম্বরে অনুষ্ঠিত নির্বাচনে জয়ের জন্য প্রয়োজনীয় ৫০ শতাংশ ভোট পাননি। জর্জিয়ার নির্বাচনী বিধি অনুযায়ী তাই সেখানে আবার ভোট হচ্ছে। বিবিসির খবরে জানা যায়, ৫৯ শতাংশ ভোট গণনা হয়েছে।

স্থানীয় সময় গতকাল মঙ্গলবার রাত সাড়ে আটটা পর্যন্ত বুথফেরত জরিপে ৪০ শতাংশ ভোট গণনা করা হয়। বুথফেরত জরিপে রিপাবলিকানদের পক্ষে ৪৯ শতাংশ ও ডেমোক্র্যাটদের পক্ষে ৪৮ শতাংশ সমর্থন দিয়েছে।

কৃষ্ণাঙ্গদের ২৯ শতাংশ ভোট রয়েছে। তাঁদের ভোট ডেমোক্র্যাট প্রার্থীর পক্ষে। আর সংখ্যাগরিষ্ঠ শ্বেতাঙ্গদের ভোট রিপাবলিকানদের পক্ষে। নভেম্বরে অনুষ্ঠিত মার্কিন নির্বাচনে নিজেদের পছন্দের ছাপ রয়েছে জর্জিয়ার নির্বাচনেও। ট্রাম্পের সমর্থক জর্জিয়াবাসীরা পের্ডু ও লফলারকে ভোট দিচ্ছেন। আর বাইডেনের সমর্থকেরা ভোট দিচ্ছেন ওয়ার্নক ও অসফকে।

অসফ ও ওয়ার্নক দুজন জিতে গেলে হোয়াইট হাউস, সিনেট ও হাউস অব রিপ্রেজেনটেটিভে ডেমোক্র্যাটদের পূর্ণ নিয়ন্ত্রণ থাকবে।

ভোট দেওয়ার পরে বুথফেরত জরিপে ভোটারদের সাক্ষাৎকার নেওয়া হয়। নির্বাচনের দিন আগে যাঁরা ভোট দেন, তাঁদের সঙ্গেই কথা বলা হয় বুথফেরত জরিপে। বুথফেরত জরিপে স্বল্পসংখ্যক ভোটারের সঙ্গে কথা বলা হয়। তাই বুথফেরতের ফল আর ভোট গণনার ফল নাও মিলতে পারে।

সিনেটে ১০০ আসনের মধ্যে রিপাবলিকানদের দখলে রয়েছে ৫২টি। গতকালের নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির দুজন প্রার্থী জিতে গেলে সিনেটে দুই দলের ভোট সমান সমান হবে। এরপর ডেমোক্রেটিক পার্টির ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে টাই ব্রেকিং ভোট দিতে হবে।

অসফ ও ওয়ার্নক দুজন জিতে গেলে হোয়াইট হাউস, সিনেট ও হাউস অব রিপ্রেজেনটেটিভে ডেমোক্র্যাটদের পূর্ণ নিয়ন্ত্রণ থাকবে।

এতে স্বাস্থ্যসেবা ও পরিবেশগত বিভিন্ন ইস্যুতে বাইডেনের এজেন্ডার বিরোধিতা করা রিপাবলিকানদের জন্য কঠিন হয়ে যাবে। মন্ত্রিসভা এবং বিচারিক নানা পদে বাইডেনের মনোনীত প্রার্থীকে অনুমোদন দেওয়ার বিষয়টি সিনেটের হাতে।

গতকাল গভীর রাতে ভোট গণনা শেষ হওয়ার কথা। জর্জিয়ার ১৫৯ কাউন্টির নির্বাচনী কর্মীরা দিনের ভোট গণনার কাজ করছেন।
গতকালের আগেই ৩০ লাখের বেশি ভোট পড়েছে। জর্জিয়ার নিবন্ধিত ভোটারদের ৪০ শতাংশ এ সময়ের মধ্যেই ভোট দিয়েছেন।