ডেলটার চেয়ে অমিক্রনে মৃত্যু বেশি যুক্তরাষ্ট্রে

যুক্তরাষ্ট্রে ডেলটার চেয়ে অমিক্রনের প্রকোপের সময় প্রাণহানি ছিল ১৭ শতাংশ বেশি
ছবি: রয়টার্স

যুক্তরাষ্ট্রে অমিক্রনের প্রকোপ কমছে। কিন্তু ডেলটা ধরনের প্রকোপের তুলনায় দেশটিতে অমিক্রনে প্রাণহানি হয়েছে বেশি। খবর যুক্তরাষ্ট্রের সিয়াটল টাইমসের
সিয়াটল টাইমসের হিসাবে, গত বছরের ২৪ নভেম্বর দক্ষিণ আফ্রিকায় প্রথম করোনার অমিক্রন ধরন শনাক্তের কথা জানায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এরপর যুক্তরাষ্ট্রে ৩ কোটি ১ লাখ ৬৩ হাজারের বেশি করোনা শনাক্ত হয়েছে। এ সময়ে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১ লাখ ৫৪ হাজার ৭৫০ জন।

দৈনিকটি অমিক্রনে আক্রান্ত ও মৃত্যুর এ হিসাব দিয়ে জানিয়েছে, যুক্তরাষ্ট্রে ২০২১ সালের ১ আগস্ট থেকে ৩১ অক্টোবর পর্যন্ত করোনার ডেলটার ধরনের প্রকোপ ছিল। তখন দেশটিতে নতুন করে ১ কোটি ৯১ লাখ ৭ হাজার ৫৯০ জনের করোনা শনাক্ত হয়। করোনায় সংক্রমিত ১ লাখ ৩২ হাজার ৬১৬ জন প্রাণ হারান।

ডেলটা ও করোনায় মৃত্যুর তুলনা করে দেখা গেছে, যুক্তরাষ্ট্রে ডেলটার চেয়ে অমিক্রনের প্রকোপের সময় প্রাণহানি ছিল ১৭ শতাংশ বেশি।

প্রতিবেদনে বলা হয়েছে, প্রাণহানির এ হিসাব দেশের করোনা পরিস্থিতির ক্রমাগত অবনতির বিষয় তুলে ধরেছে। যখন করোনায় সংক্রমিত মানুষের সংখ্যা তিন কোটি ছাড়িয়ে যায়, তখন আক্রান্ত বিবেচনায় মৃত্যুর হার যদি অনেক কম হয়, তারপরও সে সংখ্যা বিপর্যয়কর। কারণ, অসংখ্য আক্রান্ত মানুষ প্রাণ হারান।