default-image

যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যে ব্যাপক তুষারঝড়ে শীতের তীব্রতা অনেক বেড়ে গেছে। এখন পর্যন্ত একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এ পরিস্থিতিতে টেক্সাসের ৪১ লাখের বেশি গ্রাহক বিদ্যুৎ–সেবা থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছেন। খবর রয়টার্সের।

হিউস্টন পুলিশের প্রধান আর্ট আসিভেদো এক টুইট বার্তায় লিখেছেন, ধারণা করা হচ্ছে, ‘তীব্র শীতে’ ওই ব্যক্তি মারা গেছেন।

এদিকে টেক্সাসে তুষারপাতের কারণে তাপমাত্রা অতিরিক্ত কমে যাওয়ায় বিদ্যুতের চাহিদা বেড়ে গেছে। ফলে এক এলাকায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ রেখে অন্য এলাকায় সরবরাহ করা হচ্ছে। যুক্তরাষ্ট্রে বিদ্যুৎ সরবরাহ পর্যবেক্ষণ করে, এমন ওয়েবসাইট দ্য পাওয়ার আউটেজ ডট ইউএস জানিয়েছে, সোমবার দিবাগত রাত দুইটার দিকে ৪১ লাখের বেশি গ্রাহক বিদ্যুৎ–সেবা থেকে বিচ্ছিন্ন হন।

হিউস্টনের জর্জ বুশ আন্তর্জাতিক বিমানবন্দরের কার্যক্রমও গতকাল মঙ্গলবার স্থানীয় সময় বেলা একটা পর্যন্ত বন্ধ রাখার কথা ছিল। এর আগে সোমবার প্রায় ৪৭ লাখ মানুষ বিদ্যুৎ–সেবা থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েন। এরপর দিনের মধ্যভাগে প্রায় ২৬ লাখ গ্রাহকের বিদ্যুৎ–সেবা আবার চালু করতে সক্ষম হয় কর্তৃপক্ষ।

বিজ্ঞাপন

টেক্সাসের পরিস্থিতি সামাল দিতে এবং কেন্দ্রীয় সরকারের সাহায্য পৌঁছে দিতে প্রেসিডেন্ট জো বাইডেন জরুরি অবস্থা জারি করেছেন। যে সময় জরুরি অবস্থা জারি করা হয়, তখন টেক্সাসের বিভিন্ন এলাকার তাপমাত্রা ছিল হিমাঙ্কের ২ থেকে ২২ ডিগ্রি সেলসিয়াসের নিচে।

টেক্সাসের গভর্নর গ্রেগ অ্যাবট বলেন, বিদ্যুৎ উৎপাদনকারী কিছু প্রতিষ্ঠানের কার্যক্রম বন্ধ হয়েছে। বিদ্যুৎ সরবরাহব্যবস্থা আবার চালু করতে ন্যাশনাল গার্ডের সদস্যরা কাজ করছেন।

যুক্তরাষ্ট্র থেকে আরও পড়ুন
মন্তব্য করুন