দেশ আজ নরকে পরিণত হয়েছে :ট্রাম্প

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প
ফাইল ছবি: এএফপি

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তাঁকে বড় মুখে কথা বলার জন্য অপবাদ দেওয়া হয়। তিনি বড় মুখে কথা বলার মানুষ নন। ট্রাম্প আরও বলেছেন, তাঁর মুখ সব সময় সত্য কথা বলে থাকে। মুখের মাধ্যমে তিনি দেশকে বাঁচানোর চেষ্টা করছেন।

মার্কিন রাজনীতিতে ডেমোক্র্যাট ও রিপাবলিকানদের জন্য যুদ্ধক্ষেত্র হয়ে ওঠা জর্জিয়ায় এক জনসভায় বক্তৃতা দিতে গিয়ে ডোনাল্ড ট্রাম্প এসব কথা বলেছেন।

তিনি বলেন, জো বাইডেন প্রেসিডেন্ট হওয়ার কারণে দেশ আজ নরকে পরিণত হয়েছে। ‘সেভ আমেরিকা’ নামের এ জনসভা গত শনিবার সন্ধ্যায় জর্জিয়ার পেরি নগরীতে অনুষ্ঠিত হয়। কয়েক হাজার সমর্থকের স্লোগানের মধ্যে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, আমেরিকা এখন অভিবাসীদের ক্যাম্প হয়ে দাঁড়িয়েছে। অভিবাসীদের প্রবাহকে আমেরিকার ওপর আক্রমণের সঙ্গে তিনি তুলনা করেন। সমর্থকদের উদ্দেশে ট্রাম্প বলেন, ‘কোনো এক মহল আমাদের দেশকে ধ্বংস করে দিচ্ছে।’ তিনি প্রেসিডেন্ট থাকলে এমনটি কখনো হতো না বলে ট্রাম্প তাঁর বক্তৃতায় উল্লেখ করেন।

ট্রাম্প বলেন, আগামী বছরের মধ্যবর্তী নির্বাচনে দেশকে ডেমোক্র্যাটদের হাত থেকে উদ্ধার করা হবে। কংগ্রেসের উভয় কক্ষের নিয়ন্ত্রণ গ্রহণের জন্য জর্জিয়াই হয়ে উঠবে আমেরিকার রাজনৈতিক যুদ্ধের মূল ক্ষেত্র।

উল্লেখ্য, একসময় রিপাবলিকান রাজ্য হিসেবে পরিচিত জর্জিয়ায় গত নির্বাচনে ডেমোক্র্যাটরা জয়ী হয়েছেন অল্প ভোটে। ডোনাল্ড ট্রাম্পের অভিযোগ, জর্জিয়ায় তাঁকে কারচুপি করে হারানো হয়েছিল।

জর্জিয়ার জনগণের সাহায্যে কংগ্রেসের নিয়ন্ত্রণ গ্রহণ করে আগামী বছর ডেমোক্র্যাট স্পিকার ন্যান্সি পেলোসিকে সান ফ্রান্সিসকোর বাড়িতে পাঠিয়ে দেওয়া হবে বলে মন্তব্য করেন ট্রাম্প।

সংবাদমাধ্যমের ওপর অভিযোগ করে ট্রাম্প তাঁর বক্তৃতায় বলেছেন, মার্কিন সংবাদমাধ্যম ডেমোক্র্যাটদের বেলায় এক আচরণ করে এবং তাঁর বেলায় ভিন্ন আচরণ করে। সংবাদমাধ্যমের মতে, ডেমোক্র্যাট দলের কেউ নির্বাচনের ফলাফল মেনে না নিলে ঠিক আছে। অথচ তাঁর বেলায় ঠিক নেই। তিনি নির্বাচনের ফলাফল মেনে নেননি এবং কখনো মেনে নেবেন না বলে বক্তৃতায় উল্লেখ করেন।

ডোনাল্ড ট্রাম্প বলেছেন, সমর্থক ও জনগণের প্রতি তাঁর প্রতিশ্রুতি রয়েছে বলেই তিনি নির্বাচনের পরাজয় কখনো মেনে নেবেন না।

আট মাসের মধ্যেই প্রেসিডেন্ট জো আমেরিকার ইতিহাসে সবচেয়ে ব্যর্থ প্রেসিডেন্ট হয়ে উঠেছেন বলে ট্রাম্প তাঁর বক্তৃতায় উল্লেখ করেন। তিনি বলেন, এতে করে সাবেক ডেমোক্র্যাট প্রেসিডেন্ট জিমি কার্টার খুশি হওয়ার কথা। কারণ, প্রেসিডেন্ট জো বাইডেনের আগে আমেরিকার ইতিহাসে সবচেয়ে ব্যর্থ প্রেসিডেন্ট হিসেবে জিমি কার্টারকে বিবেচনা করা হতো।

আফগানিস্তান থেকে মার্কিন সৈন্য প্রত্যাহার নিয়ে তাঁর সময়ের জয়েন্ট চিফস অব স্টাফ জেনারেল মার্ক মিলিকে একহাত নিয়েছেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তাঁর বক্তৃতায়। জেনারেল মার্ক মিলি একজন বোকা লোক এবং তাঁকে ভালোভাবে তিনি জানেন বলে উল্লেখ করেন।

ডোনাল্ড ট্রাম্প তাঁর বক্তৃতায় বলেন, জেনারেল মার্ক মিলি তাঁকে একদিন বলেছেন, আফগানিস্তান থেকে সামরিক সরঞ্জাম আমেরিকায় ফিরিয়ে নেওয়া ব্যয়বহুল হবে। এর চেয়ে এসব সরঞ্জাম আফগানিস্তানে ফেলে রেখে মার্কিন বাহিনীকে দেশটি ত্যাগ করার পরামর্শ দিয়েছিলেন জেনারেল মিলি। এ পরামর্শ পাওয়ার পরই একজন বোকা হিসেবে জেনারেল মিলিকে তিনি চিহ্নিত করতে পেরেছেন বলে বক্তৃতায় উল্লেখ করেন।

প্রেসিডেন্ট জো বাইডেন জাতিসংঘে দেওয়া বক্তৃতায় ‘কমিউনিস্ট চীন’ নিয়ে কোনো কথাই বলেননি বলে ট্রাম্প ক্ষোভ প্রকাশ করেন। সারা বিশ্বে মহামারি ভাইরাস ছড়িয়ে দেওয়ার জন্য চীন দায়ী বলে ট্রাম্প তাঁর বক্তৃতায় আবার উল্লেখ করেন।