নগরের রেস্তোরাঁগুলো আরও এক বছর উন্মুক্ত স্থান ব্যবহার করতে পারবে

নিউইয়র্কের বার ও রেস্তোরাঁগুলো আরও এক বছরের জন্য সংলগ্ন ফুটপাথ বা সড়কপথে তাদের সম্প্রসারিত গ্রাহক সেবা দিতে পারবে। করোনা মহামারির লকডাউন ক্রমান্বয়ে তুলে দেওয়ার পর বার রেস্তোরাঁগুলোকে সংলগ্ন ফুটপাথ বা সড়কপথে অস্থায়ী তাঁবু নির্মাণ করে গ্রাহক সেবা দেওয়ার অনুমতি দেওয়া হয়েছিল। নগরের যান ও জনচলাচল এতে ব্যাহত হলেও এ ব্যবস্থায় রেস্তোরাঁগুলো নিজেদের ভবনের বাইরে গ্রাহক বসিয়ে খাবার পরিবেশন করতে পারছে।

৭ জুলাই রাজ্য গভর্নর অ্যান্ড্রু কুমো স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে হোটেল, রেস্তোরাঁ ও বারগুলোকে এমন সম্প্রসারিত অবস্থায় আরও এক বছরের জন্য ব্যবসা পরিচালনার সুযোগ দেওয়া হয়েছে।

গভর্নর বলেছেন, বার ও রেস্টুরেন্ট ব্যবসার জন্য এ সুযোগ দেওয়ার মধ্য দিয়ে ক্ষুদ্র ব্যবসায়ীদের সহযোগিতা প্রদান করা হচ্ছে। এ সুযোগের ফলে নিউইয়র্কের রেস্তোরাঁ ও বার সংলগ্ন মুক্ত স্থানে গ্রাহকদের সেবা প্রদান করতে পারবে এবং ব্যবসা বৃদ্ধি করতে পারবে বলে তিনি উল্লেখ করেন।

গত জুন মাসে নিউইয়র্ক নগরে হোটেল রেস্তোরাঁর জন্য এমন সংলগ্ন উন্মুক্ত স্থান ব্যবহারের অনুমতি দেওয়া হয়। নগরের ট্রান্সপোর্টেশন অথোরিটি জানিয়েছে, এর ফলে নিউইয়র্কের সাড়ে আট হাজারের বেশি গাড়ির পার্কিং এলাকা হোটেল রেস্তোরাঁগুলো তাদের গ্রাহক সেবার জন্য ব্যবহার করছে।

এ ব্যবস্থার নগরে এক লাখের বেশি কর্মসংস্থান রক্ষা করা সম্ভব হয়েছে বলে নগরের মেয়র বিল ডি ব্লাজিও জানিয়েছেন।

নিউইয়র্ক সিটির হসপিটালিটি অ্যালায়েন্স নামের একটি সংগঠনের প্রধান অ্যান্ড্রু রিজি রাজ্য গভর্নরের সিদ্ধান্তের জন্য ধন্যবাদ জানিয়েছেন। তিনি বলেছেন, এ ব্যবস্থার ফলে কোভিড-১৯ মহামারিতে বিপর্যয়ে পড়া নিউইয়র্কের হোটেল রেস্তোরাঁগুলো ঘুরে দাঁড়ানোর সুযোগ পাবে।