নার্সিং হোমে মৃত্যুর তথ্য গোপন করে বিপাকে কুমো

অ্যান্ড্রু কুমো

কোভিড-১৯ অতিমারি মোকাবিলা করতে গিয়ে নায়ক হয়ে ওঠা নিউইয়র্ক অঙ্গরাজ্যের গভর্নর অ্যান্ড্রু কুমো এখন কঠিন সময় পার করছেন। রাজ্যের নার্সিং হোমে মোট মৃত্যুর সংখ্যা প্রকাশ না করায় তাঁর বিরুদ্ধে তদন্ত শুরু হয়েছে। রাজ্য গভর্নরের পদত্যাগ দাবিসহ তাঁকে ক্ষমতা থেকে অপসারণের দাবিও উঠেছে।

গত মার্চ মাসে থেকে শুরু হওয়া কোভিড-১৯ সংক্রমণের প্রথম ধাক্কা লাগে নিউইয়র্কে। মধ্য মার্চে থেকে মধ্য এপ্রিল পর্যন্ত নিউইয়র্কে প্রতিদিন গড়ে এক হাজার মানুষের মৃত্যু হয়েছে। নগরের নার্সিং হোমে চিকিৎসাধীন মানুষের ব্যাপক মৃত্যু হয়েছে বলে তখনই ধারণা করা হচ্ছিল। কিন্তু রাজ্য সরকারের পক্ষ থেকে নার্সিং হোমে মৃত্যুর প্রকৃত সংখ্যা কখনই প্রকাশ করা হয়নি।

গভর্নর কুমো নিউইয়র্কে কোভিড-১৯ সংক্রমণের কঠিন সময়ে একদম মাঠে থেকে কাজ করেছেন। এ নিয়ে তিনি প্রতিদিন সাংবাদিকদের ব্রিফিং করেছেন। ফেডারেল সরকারের সঙ্গে জরুরি সাহায্য চেয়ে দেন–দরবার করেছেন। সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে একাধিক বৈঠক করেছেন তিনি। কোভিড-১৯–এর সংক্রমণের তীব্রতার সময় নিউইয়র্কের জনগণের জন্য অ্যান্ড্রু কুমোর উদ্যোগ সহমর্মিতা সর্বত্র নন্দিত হয়েছে। রাজনীতিতে তাঁকে নিয়ে ডেমোক্র্যাটদের মধ্যে আগে থেকেই বেশ ভালো মনোভাব রয়েছে।

এর মধ্যেই থলের বিড়াল বেরিয়েছে। গভর্নর অ্যান্ড্রু কুমোর একজন সহকারীর বক্তব্যে জানা গেছে, গত মার্চ মাসে থেকে নিউইয়র্কের নার্সিং হোমে প্রকাশিত তথ্যের চেয়ে অনেক বেশি মানুষের মৃত্যু হয়েছে। নিউইয়র্কে যখন প্রতিদিন হাজারো মানুষের মৃত্যু হয়েছে, তখন মরদেহ রাখার স্থান সংকুলান হচ্ছিল না। করোনায় মৃত অনেকের মরদেহ বেওয়ারিশ অবস্থায় গণকবর দেওয়া হয়েছে।

১৬ ফেব্রুয়ারি পর্যন্ত পাওয়া হিসেবে দেখা গেছে, নিউইয়র্কের নার্সিং হোমে করোনায় প্রায় ১৩ হাজার ৫০০ মানুষের মৃত্যু হয়েছে। আগে এই সংখ্যাটি প্রায় অর্ধেক দেখানো হয়েছে। ট্রাম্প প্রশাসন বিরূপ হতে পারে বা করোনা নিয়ন্ত্রণে ব্যর্থতা ঢাকার জন্য এমন করা হয়েছে বলে মনে করা হচ্ছে।

জনগণের কাছে তথ্য গোপন করা, বহু মৃত মানুষের স্বজনদের খোঁজ না করে মরদেহ সমাহিত করাসহ নানা বিষয়ে এখন তোপের মুখে পড়েছেন গভর্নর অ্যান্ড্রু কুমো। নিউইয়র্ক পোস্ট ১৭ ফেব্রুয়ারি এ সংক্রান্ত এক প্রতিবেদনে বলেছে, এফবিআইসহ নানা সংস্থা এ নিয়ে এখন তদন্তে নেমেছে। বেশ কয়েকজন রাজ্য আইন প্রণেতা গভর্নর অ্যান্ড্রু কুমোর পদত্যাগ দাবি করেছেন। এমনকি তাঁকে অভিশংসন করার দাবিও উঠেছে।