নিউইয়র্কের গভর্নর পদে লড়ার প্রস্তুতি নিচ্ছেন ব্লাজিও

অ্যানন্ড্রু কুমো ও বিল ডি ব্লাজিও
ফাইল ছবি: রয়টার্স

নিউইয়র্ক নগরের উদারনৈতিক মেয়র বিল ডি ব্লাজিও রাজ্য গভর্নর পদে নির্বাচনের প্রস্তুতি নিচ্ছেন। প্রকাশ্যে তিনি এখনো ঘোষণা না দিলেও তাঁর ঘনিষ্ঠ সূত্রের বরাত দিয়ে সংবাদমাধ্যমে এমন খবর বেরিয়েছে। রাজ্যের বর্তমান গভর্নর অ্যান্ড্রু কুমো নারী যৌন হয়রানির অভিযোগ, করোনার মৃত্যুর তথ্য গোপনসহ নানা কারণে বিপাকে আছেন। তিনি ২০২২ সালের নির্বাচনে চতুর্থ দফা গভর্নর পদে প্রার্থী হওয়ার ঘোষণা আগেই দিয়ে রেখেছেন।

বিল ডি ব্লাজিও এর মধ্যেই নিউইয়র্ক নগরের মেয়র পদে দুই দফা রয়েছেন। মেয়র পদে তাঁর তৃতীয় দফা প্রার্থী হওয়ার সুযোগ নেই। এর মধ্যেই গভর্নর অ্যান্ড্রু কুমোর সংকটকে রাজনৈতিক সুবিধা হিসেবে দেখছেন তিনি। নিউইয়র্ক তথা যুক্তরাষ্ট্রে ডেমোক্র্যাটদের মধ্যে অ্যান্ড্রু কুমো ব্যাপকভাবে পরিচিত নাম। কোভিড-১৯ মোকাবিলা করতে গিয়ে জাতীয় পর্যায়ে ব্যাপক আলোচিত হয়েছেন তিনি। নিউইয়র্ক রাজ্যের জন্য সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে প্রকাশ্য ঝগড়া করে রাজ্যের নাগরিকদের সমর্থনও পেয়েছেন।

অবশ্য গভর্নর কুমো হঠাৎ করে রাজনৈতিকভাবে বেশ চাপে পড়েছেন। তিনজন নারী তাঁর বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ এনেছেন। এসব নিয়ে রাজ্যের অ্যাটর্নি জেনারেল তদন্ত করছেন। ডেমোক্রেটিক দলের উদারনৈতিক পক্ষসহ রিপাবলিকানদের পক্ষ থেকে অ্যান্ড্রু কুমোকে ছাড় না দেওয়ার কথা বলা হচ্ছে। তাঁর পদত্যাগের দাবি উঠছে। অবশ্য সাধারণ মানুষের মধ্যে এখনো কুমো বেশ জনপ্রিয়।

নারীদের অভিযোগ ছাড়াও নিউইয়র্কের নার্সিংহোমে করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা ও তথ্য গোপন করারও অভিযোগ উঠেছে গভর্নর কুমোর বিরুদ্ধে। অনেকেই এ নিয়ে তাঁর বিরুদ্ধে সোচ্চার। নারীদের আনা অভিযোগের জের ধরে তাঁর রাজনৈতিক ভবিষ্যৎ কোথায় দাঁড়ায়, তা দেখার অপেক্ষায় মেয়ের ডি ব্লাজিওসহ অন্যরা। অনেকেই বলছেন, গভর্নর কুমো হয় এখনই পদত্যাগ করুন, না হয় আগাম ঘোষণা দিয়ে বলুন, আসছে নির্বাচনে তিনি আর প্রার্থী হচ্ছেন না।

তবে এই দুটি দাবির কোনোটাই কুমো মেনে নেবেন, আপাতত এমন কোনো ইঙ্গিত দেখা যাচ্ছে না। পদত্যাগ যে করবেন না, সে কথা এরই মধ্যে তিনি সংবাদ সম্মেলন করে স্পষ্টই জানিয়ে দিয়েছেন।

রক্ষণশীলদের প্রিয় পত্রিকা নিউইয়র্ক পোস্ট তাদের প্রতিবেদনে বলেছে, মেয়র ডি ব্লাজিও ইতিমধ্যে রাজ্যের শ্রমিক সংগঠনগুলোর সঙ্গে কথা বলছেন। ডেমোক্রেটিক দলের বিভক্তির মধ্যে বনেদি ডেমোক্র্যাটরা অ্যান্ড্রু কুমোর পক্ষে। দলে জেগে ওঠা অতি উদারনৈতিকদের লোক মেয়র ডি ব্লাজিও। তাঁর প্রেস সেক্রেটারি বলেছেন, নিউইয়র্কে প্রগতিশীল আন্দোলনকে কীভাবে এগিয়ে নিয়ে যাওয়া যায়, এ নিয়ে ডি ব্লাজিও তাঁর বন্ধুদের সঙ্গে আলাপ–আলোচনার পর্যায়ে আছেন।

এরই মধ্যে মেয়র ব্লাজিও বলেছেন, তিন নারীর যৌন হয়রানির অভিযোগ আনার পর অ্যান্ড্রু কুমো গভর্নর হিসেবে দায়িত্ব পালনের নৈতিক ক্ষমতা হারিয়ে ফেলেছেন।

অনেকে বলছেন, বেশ কিছু দিন ধরে ডি ব্লাজিও নিজেকে গভর্নর কুমো থেকে সরিয়ে রাখছেন। পরিস্থিতি দেখে মনে হচ্ছে, নিজের ভিত্তি শক্ত করে অন্তত গভর্নর হিসেবে দলের প্রাইমারিতে লড়ার ঘোষণা দেবেন বিল ডি ব্লাজিও। অবশ্য এখনই বলা যাচ্ছে না, চরম উদারনৈতিক এই মেয়রকে গভর্নর প্রার্থী হিসেবে রাজ্যের লোকজন কতটা গ্রহণ করবে।