নিউইয়র্কে ইসরায়েল ও ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষ

স্থানীয় সময় বৃহস্পতিবার নিউইয়র্ক নগরীর টাইমস স্কয়ারে ইসরায়েল ও ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে
ছবি: এএফপি

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক নগরীতে ইসরায়েল ও ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষ হয়েছে। মার্কিন গণমাধ্যমের বরাত দিয়ে বার্তা সংস্থা এএনআই এক প্রতিবেদনে এই তথ্য জানায়।

স্থানীয় সময় বৃহস্পতিবার নিউইয়র্ক নগরীর টাইমস স্কয়ারে দুই পক্ষের মধ্যে এই সংঘর্ষের ঘটনা ঘটে।

ফক্স নিউজ জানায়, যুদ্ধবিরতির বিষয়ে ইসরায়েল ও ফিলিস্তিনের হামাস সম্মত হয়েছে বলে ঘোষণা আসার কয়েক ঘণ্টার মাথায় টাইমস স্কয়ারে সংঘর্ষ হয়।

ইসরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধবিরতি ইতিমধ্যে কার্যকর হয়েছে। স্থানীয় সময় শুক্রবার প্রথম প্রহরে (দিবাগত রাত ২টা) যুদ্ধবিরতি কার্যকর হয় বলে জানিয়েছে হামাস। এই যুদ্ধবিরতি কার্যকর হওয়ার মধ্য দিয়ে দুই পক্ষের মধ্যে ১১ দিনের সহিংসতার অবসান ঘটল। সংঘাতে ইসরায়েল ও হামাস উভয় পক্ষ নিজেদের জয় দাবি করেছে।

সংঘর্ষের ঘটনা তদন্ত করছে নিউইয়র্ক পুলিশ
ছবি: এএফপি

ইসরায়েল ও হামাসের মধ্যে এবারের সহিংসতায় ২৪০ জনের বেশি মানুষ নিহত হয়েছে। গাজায় ইসরায়েলি হামলায় অন্তত ২৩২ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। তাদের মধ্যে ১০০ জনের বেশি নারী ও শিশু। আহত হয়েছে ১ হাজার ৭০০ জনের বেশি ফিলিস্তিনি। ইসরায়েলের ভাষ্য, সংঘাতে গাজা থেকে প্রায় ৪ হাজার রকেট ছোড়া হয়েছে। রকেটে ২ শিশুসহ অন্তত ১২ জন নিহত হয়েছে। আর আহত হয়েছে অন্তত ৩৩০ জন। আর গাজায় ইসরায়েলের হামলায় কমপক্ষে ১৫০ জন ‘সন্ত্রাসী’ নিহত হয়েছে। অবশ্য সংগঠনের সদস্যদের প্রাণহানির বিষয়ে হামাস কোনো তথ্য দেয়নি।

একজন স্বাধীন সাংবাদিকের পোস্ট করা ভিডিওতে দেখা যায়, টাইমস স্কয়ারের মাঝে মারামারি চলছে। পুলিশ মারামারি থামানোর চেষ্টা করছে।

টাইমস স্কয়ারে ইসরায়েল ও ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষের ঘটনা তদন্ত করছে নিউইয়র্ক পুলিশ। এই ঘটনায় একাধিক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে বলে নিউইয়র্ক পুলিশের এক মুখপাত্র জানিয়েছেন।

ইসরায়েলি আগ্রাসনের প্রতিবাদের পাশাপাশি ফিলিস্তিনের প্রতি সমর্থন জানিয়ে গত সপ্তাহ ও চলতি সপ্তাহে যুক্তরাষ্ট্রের বড় বড় শহরে শান্তিপূর্ণ বিক্ষোভ হয়। এসব বিক্ষোভে হাজারো মানুষ অংশ নেন।