নিউইয়র্কে সতর্কাবস্থা, টহল

যুক্তরাজ্যের লন্ডন নগরে জঙ্গি হামলার পর যুক্তরাষ্ট্রের সবখানে নিরাপত্তাব্যবস্থা জোরদার করা হয়েছে। বিমানবন্দরসহ গুরুত্বপূর্ণ স্থাপনায় জারি করা হয়েছে সতর্ক অবস্থা। নিউইয়র্কের জাতিসংঘ সদর দপ্তর, ব্রিটিশ হাইকমিশন, গ্র্যান্ড সেন্টার টার্মিনালে বাড়ানো হয়েছে নজরদারি।

এসব স্থানে ভারী অস্ত্রশস্ত্র নিয়ে টহল দিচ্ছেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। কোথাও কোথাও ডগ স্কোয়াড দিয়ে ব্যাপক তল্লাশি করা হচ্ছে।

এনওআইপিডির কাউন্টার টেররিজম-প্রধান জিম ওয়াটারস বলেছেন, নগরের সর্বত্র আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর টহল দেখা যাবে। তিনি জানান, লন্ডন হামলার পরপরই নিউইয়র্কের সর্বত্র নিরাপত্তা বাড়ানো হয়েছে। নজরদারিতে রাখা হয়েছে সন্দেহভাজন ব্যক্তিদের। গতকাল বুধবার রাত থেকে রাইফেল ও মেশিনগান নিয়ে নিরাপত্তারক্ষীরা গুরুত্বপূর্ণ স্থাপনাগুলোতে পাহারা বসিয়েছেন। চলমান কোনো যানবাহনকে জঙ্গি হামলার জন্য সন্দেহজনক মনে হলে সঙ্গে সঙ্গে গুলির নির্দেশ দেওয়া হয়েছে।

এনওআইপিডি কমিশনার জেমন ওনিল বলেছেন, এ ব্যাপারে দ্বিতীয় কোনো চিন্তা না করার ব্যাপারেও নির্দেশ দেওয়া হয়েছে। নিউইয়র্কে সতর্কতা বাড়ানো হলেও এখন পর্যন্ত সন্ত্রাসী হামলার কোনো সুনির্দিষ্ট হুমকি নেই। পুলিশ কমিশনার ওনিল জানিয়েছেন, নাগরিকদের নিরাপত্তার জন্য আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর ফেডারেল সদস্যদের সঙ্গে এনওআইপিডির সদস্যরা যৌথভাবে কাজ করছেন।

ফ্রান্স ও বার্লিনে চলন্ত গাড়ি নিয়ে জঙ্গি হামলার পর যুক্তরাষ্ট্র আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী গাড়ি হামলার ব্যাপারে অতিরিক্ত সতর্ক রয়েছে।