নিউইয়র্ক পুলিশে সার্জেন্ট হলেন বিলাল উদ্দিন

পরিবারের সঙ্গে বিলাল উদ্দিন

নিউইয়র্ক সিটি পুলিশ (এনওয়াইপিডি) বিভাগে সার্জেন্ট হিসেবে পদোন্নতি পেয়েছেন বাংলাদেশি বিলাল উদ্দিন। ৩ সেপ্টেম্বর পদোন্নতি পাওয়া তিন শতাধিক কর্মকর্তাদের মধ্যে একমাত্র বাংলাদেশি হিসেবে সার্জেন্ট পদে পদোন্নতি পেয়েছেন তিনি। সার্জেন্ট বিলাল ম্যানহাটনে দুর্নীতি দমনের পাশাপাশি সন্ত্রাস দমন বিভাগে কাজ করবেন।

ওই দিন সকালে নিউইয়র্ক পুলিশ অ্যাকাডেমিতে জমকালো এক অনুষ্ঠানে বিলাল উদ্দিনের হাতে পদোন্নতির সার্টিফিকেট তুলে দেন পুলিশ কমিশনার ডারমট শিয়া।

পদোন্নতি পাওয়া বিলাল উদ্দিন সিলেট জেলার বিয়ানীবাজার উপজেলার অন্তর্গত মুড়িয়া ইউনিয়নের ঘুঙ্গাদিয়া (নয়াগাউ) গ্রামের মরহুম সিরাজ উদ্দিনের ছেলে।

বিয়ানীবাজার উপজেলার কৃতি সন্তান বিলাল উদ্দিন ১৯৯৪ সালে অষ্টম শ্রেণিতে সরকারি বৃত্তি লাভ করেন। ১৯৯৭ সালে বৈরাগী বাজার উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি ও পরে সিলেট এমসি কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় প্রথম বিভাগে পাস করেন। পরে বেঙ্গালুরু বিশ্ববিদ্যালয় থেকে ব্যাচেলর অব কম্পিউটার অ্যাপ্লিকেশনে স্নাতক ডিগ্রি অর্জন করে ২০০৪ সালে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান।

২০১১ সালে নিউইয়র্ক পুলিশ ডিপার্টমেন্টে যোগ দেওয়ার আগে বিলাল উদ্দিন নিউইয়র্কের সিটি ইউনিভার্সিটি অব নিউইয়র্ক থেকে অ্যাপ্লাইড ম্যাথমেটিকসে আবার স্নাতক ডিগ্রি অর্জন করেন।

বিলাল উদ্দিন তাঁর এই সাফল্যের পেছনে মা-বাবা, স্ত্রী ও ভাই বোনসহ সহকর্মী ইকবাল হুসেনের ভূমিকাকে গুরুত্বপূর্ণ মনে করেন। তাঁর পদোন্নতিতে বাংলাদেশি আমেরিকান পুলিশ অ্যাসোসিয়েশন অভিনন্দন জানিয়েছে।