default-image

যুক্তরাষ্ট্রের নির্বাচনের দিন সন্ধ্যায় হোয়াইট হাউসেই পার্টি করতে পারেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের চেয়ে জনমতে ব্যাপক পিছিয়ে থাকা ট্রাম্প ওয়াশিংটন ডিসিতে তাঁর হোটেলে উৎসব পার্টি আহ্বান করেছিলেন। কিন্তু কোভিড-১৯ সংক্রমণে সতর্কতার জন্য ওয়াশিংটন ডিসির মেয়র সমাবেশে নিষেধাজ্ঞা আরোপ করেছেন। ট্রাম্প শিবির থেকে এখন বলা হচ্ছে, হোয়াইট হাউসেই তারা পার্টি স্থানান্তর করতে পারেন। ৩০ অক্টোবর শুক্রবার নির্বাচনী প্রচারে যাওয়ার আগে হোয়াইট হাউসের বাইরে অপেক্ষমাণ সাংবাদিকদের ট্রাম্প এসব কথা জানিয়েছেন।

নিউইয়র্ক টাইমস প্রতিবেদনে বলেছে, করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় ওয়াশিংটন ডিসির মেয়র নগরীতে ৫০ জনের বেশি সমাবেশের ওপর নিষেধাজ্ঞা জারি করেছেন।

ট্রাম্প শিবির থেকে প্রকাশ্যে কোনো ঘোষণা দেওয়া হয়নি। ওয়াশিংটন ডিসির ট্রাম্প টাওয়ারে উপস্থিত হওয়ার জন্য সমর্থকদের জানানো হয়েছে।

বিজ্ঞাপন

শুক্রবারে ট্রাম্প উষ্মা প্রকাশ করে বলেছেন, ‘মেয়র নগরী বন্ধ করে দিয়েছেন। ফলে হোটেলে উৎসব করতে পারবেন কি না, এ নিয়ে তিনি নিশ্চিত নন। উৎসবের স্থল স্থানান্তর করার জন্য তিনি ভাবছেন।’

ওয়াশিংটন ডিসিতে হলেও হোয়াইট হাউস এলাকা ফেডারেল সরকারের নিয়ন্ত্রণে। নগরের মেয়রের নির্দেশ হোয়াইট হাউসের বেলায় প্রযোজ্য নয়। প্রেসিডেন্ট ট্রাম্প তাঁর দলীয় প্রচারে হোয়াইট হাউস ব্যবহার করেছেন। রিপাবলিকান দলের জাতীয় কনভেনশনের সময়েও হোয়াইট হাউসের আঙিনা ব্যবহার করে সমাবেশ করেছেন।

ডোনাল্ড ট্রাম্পের ছেলে এবং তাঁর নির্বাচনী প্রচারে তাঁর অন্যতম সহযোগী এরিক ট্রাম্প শুক্রবার সকালে বলেছেন, তাঁরা ট্রাম্প টাওয়ার থেকে মঙ্গলবার সন্ধ্যার উৎসবটি হোয়াইট হাউসের আঙিনায় স্থানান্তর করার চিন্তা করছেন। নির্বাচনের রাতটি তাদের জন্য মহৎ হয়ে উঠবে বলে এরিক উচ্ছ্বাস প্রকাশ করছেন।

জাতীয়ভাবে ডোনাল্ড ট্রাম্প ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের চেয়ে গড়ে আট পয়েন্টে পিছিয়ে আছেন। ব্যাটলগ্রাউন্ড রাজ্যগুলোর অধিকাংশেই ট্রাম্প পিছিয়ে আছেন। আগামী তিন দিনে নির্বাচনী মাঠের কী পরিবর্তন হবে, এ নিয়ে কেউ নিশ্চিত নন।

যুক্তরাষ্ট্রে এর মধ্যে প্রায় আট কোটি ভোটার ডাকযোগে তাদের আগাম ভোট দিয়ে দিয়েছে। মার্কিন সংবাদমাধ্যমের বিশ্লেষণে বলে হচ্ছে, আগাম ভোটের বেশির ভাগই ডেমোক্র্যাটদের পক্ষে যাচ্ছে।

এ অবস্থায় নির্বাচনের দিন সন্ধ্যায় হোয়াইট হাউসের আঙিনায় সমর্থকদের জড়ো করার মধ্যে উত্তেজনার আভাস পাচ্ছে মার্কিনীরা।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0